শিল্প ও শ্রমিক বাঁচাতে শুল্ক কমানোর দাবি বিড়ি শ্রমিকদের

নিউজ ডেস্ক আপডেট:১১ জুন, ২০২০ শিল্প ও শ্রমিক বাঁচাতে শুল্ক কমানোর দাবি বিড়ি শ্রমিকদের

আসন্ন বাজেটে শিল্প ও শ্রমিক বাঁচাতে বিড়ি শিল্পের উপর শুল্ক কমানোর দাবি জানিয়েছেন বিড়ি শ্রমিকরা। বৃহষ্পতিবার ফেনীর দাগনভূইয়ায় অনুষ্ঠিত এক মানববন্ধন থেকে এ দাবি জানিয়েছেন তারা।

মানববন্ধন শেষে শ্রমিকরা বাজেটে শুল্ক কমানোর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য ঢাকা-০৯ আসনের সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী বরাবর অনুরোধ পত্র প্রদান করেন। অনুরোধ পত্রটি গ্রহণ করেন সাংসদের গ্রামের বাড়ির তত্বাবধায়ক আসাদুজ্জামান চৌধুরী।

মানববন্ধনে বক্তব্য প্রদান করেন ফেনী জেলা বিড়ি শ্রমিক ফেডারেশনের সভাপতি মো: মাসুদ আলম, সাধারণ সম্পাদক মো: জসিম উদ্দিন প্রমুখ। মানববন্ধনে শতাধিক বিড়ি শ্রমিক নেতা-কর্মী উপস্থিত ছিলেন।

মানববন্ধনে বক্তারা বলেন, বিড়ির উপর অর্পিত মূল্যস্তর ১৪ টাকা ও সম্পূরক শুল্ক কমিয়ে সহনীয় পর্যায়ে রাখতে হবে। সিগারেটের ন্যায় বিড়িকে ২০৪০ সাল পর্যন্ত ব্যবসা করার সুযোগ দিতে হবে।  বিড়ির উপর অর্পিত অগ্রিম আয়কর বাতিল করতে হবে। বঙ্গবন্ধুর চালুকৃত বিড়িকে কুটির শিল্প হিসেবে অব্যাহত রাখতে হবে। বিড়ি শিল্পকে বিদেশী সিগারেটের হাতে তুলে দেওয়ার ষড়যন্ত্র বন্ধ করতে হবে।

বক্তারা আরো বলেন, বর্তমান করোনাভাইরাসের কারণে বিড়ি শ্রমিকরা মানবেতর জীবন-যাপন করছে। এমতাবস্থায় বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা না করে বিড়ি উৎপাদন বন্ধ করা যাবেনা। তাই শিল্প ও শ্রমিক বাঁচাতে বিড়ির উপর শুল্ক কমানোর জোর অনুরোধ করছি।

Source: www.eisomoy24.com

করোনা ভাইরাস - লাইভ আপডেট

# দেশ আক্রান্ত মৃত সুস্থ