মোবাইল নম্বরই হবে ব্যাংক হিসাব

নিউজ ডেস্ক আপডেট:১০ জুন, ২০২০ মোবাইল নম্বরই হবে ব্যাংক হিসাব

শুরু থেকেই মোবাইল আর্থিক সেবা (এমএফএস) হিসাব খোলার ক্ষেত্রে নানা প্রক্রিয়া মেনে চলার পাশাপাশি গ্রাহক সম্পর্কে বিস্তারিত (কেওয়াইসি) জানতে হতো মোবাইল ব্যাংকিং সেবাদাতাদের।

এখন আর সেই সব করতে হবে না, মোবাইল নম্বরকেই পরিণত করা যাবে মোবাইল আর্থিক সেবা (এমএফএস) হিসাবে। কাজটি করছে সরকারি সংস্থা ডাক বিভাগের ডিজিটাল সেবা ‌‌‘নগদ’।

রবি ও এয়ারটেলের ৫ কোটি গ্রাহককে সহজে নিজেদের গ্রাহক করার লক্ষ্যে মোবাইল অপারেটর দুটির সঙ্গে চুক্তি করেছে নগদ। চুক্তির বিষয়টি অনুমোদন করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এর ফলে মাত্র সপ্তাহখানেকের মধ্যে প্রায় ২৪ লাখ নতুন গ্রাহক পেয়েছে নগদ।

জানা গেছে, মোবাইল ব্যাংকিং গ্রাহক হওয়ার নতুন এই ব্যবস্থায় গ্রাহককে কোথাও যেতে হচ্ছে না, এমনকি জাতীয় পরিচয়পত্রও (এনআইডি) জমা দিতে হয় না। কেওয়াইসিরও কোনো প্রয়োজন পড়ছে না। বাংলাদেশে এভাবে মোবাইল ব্যাংকিং গ্রাহক হওয়ার সুযোগটা একেবারেই নতুন।

আগে থেকে ডাচ্-বাংলা ব্যাংকের সেবা রকেটের গ্রাহক হওয়ার জন্য যেকোনো অপারেটরের ৩২২# ডায়াল করে নিবন্ধন করার সুযোগ চালু রয়েছে। এরপর এজেন্টের কাছে গিয়ে এনআইডি জমা দিয়ে ও কেওয়াইসি ফরম পূরণ করার পরই গ্রাহক হওয়া যায়। তবে এতে মোবাইল নম্বরের শেষে বাড়তি একটি নম্বর যুক্ত হয়।

যেভাবে নগদে হিসাব খুলতে হয়: নিজের রবি নম্বর থেকে ১৬৭# নম্বরে ডায়াল করলে পর্দায় ভেসে আসে, নগদে হিসাব খুলতে রবির কাছে থাকা জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নগদকে শেয়ার করতে রাজি কি না। রাজি হওয়ার পর নগদ হিসাব খুলতে পিন নম্বর দিতে বলা হয়। আর পিন নম্বর দিলে মুহূর্তেই খুলে যায় নগদ মোবাইল ব্যাংকিং হিসাব। পুরো প্রক্রিয়া সম্পন্ন করতে মাত্র ১০ সেকেন্ড সময় লাগে।

করোনা মহামারির কারণে এমএফএস হিসাব খোলা যেকোনো সময়ের তুলনায় বেড়েছে। ঘরে বসেই হিসাব খোলা যাচ্ছে। পোশাকশ্রমিকদের বেতন পরিশোধ, দরিদ্র পরিবারগুলোকে সরকারের আড়াই হাজার টাকা করে নগদ সহায়তা প্রদান এবং ঘরে বসে পরিষেবার বিল দেওয়ার সুবিধা থাকায় হিসাব খোলার হার বেড়েছে।

জানা গেছে, গত দুই মাসে এমএফএস সেবাদাতা প্রতিষ্ঠানগুলোতে ৭০ লাখ নতুন হিসাব খোলা হয়েছে। তাঁদের মধ্যে ২৬ লাখ শ্রমিক রয়েছেন। তাঁরা বেতন-ভাতা পেতে হিসাব খুলেছেন। অন্যান্য সেবাদাতাও নতুন গ্রাহক পেয়েছে।

Source: www.prothomalo.com