আম্পানে প্রায় দুই লাখ হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত

নিউজ ডেস্ক আপডেট:২১ মে, ২০২০ আম্পানে প্রায় দুই লাখ হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত

ঘূর্ণিঝড় আম্পানে ১ লাখ ৭৬ হাজার হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে ইতিমধ্যে অধিকাংশ ধান কেটে ফেলায় বোরোর ক্ষতি কম হয়েছে। বেশি ক্ষতি হয়েছে আমের। সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে সাতক্ষীরায়।

ঘূর্ণিঝড় আম্পানে কৃষি খাতে ক্ষয়ক্ষতির প্রাথমিক এই তথ্য জানিয়েছেন কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক। আজ বৃহস্পতিবার বিকেলে এক অনলাইন সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন মন্ত্রী। তিনি বলেন পূর্ণাঙ্গ হিসাব শনিবারের মধ্যে জানা সম্ভব হবে।

কৃষিমন্ত্রী বলেন, ১৭ জেলায় বোরো ধানের ক্ষতিগ্রস্ত জমি ৪৭ হাজার হেক্টর। এর মধ্যে বোরোর ক্ষতি হয়েছে ১০ ভাগ। এ ছাড়া ৫ ভাগ ভুট্টা, ৫ ভাগ পাট, পান ১৫ ভাগ, সবজি ২৫ ভাগ, চিনাবাদাম ২০ ভাগ, তিল ২০ ভাগ, লিচু ৫ ভাগ, কলা ১০ ভাগ, পেঁপে ৫০ ভাগ, মরিচ ৩০ ভাগ ক্ষতি হয়েছে। তবে এলাকাভেদে কোনো কোনো জায়গায় বেশি ক্ষতি হয়েছে, কোথাও কম হয়েছে।

কৃষিমন্ত্রী বলেন, আম গড়ে ১০ ভাগ ক্ষতি হয়েছে। তবে সাতক্ষীরায় ৬০ থেকে ৭০ ভাগ আম ক্ষতিগ্রস্ত হয়েছে। এখানে চার হাজার হেক্টর জমিতে আমের চাষ হয়েছিল। তিন হাজার হেক্টরের ব্যাপক ক্ষতি হয়েছে। এ ছাড়া সয়াবিন ও মুগডালের ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্তদের নানাভাবে সহায়তা করা হবে বলে জানান কৃষিমন্ত্রী।

Source: www.prothomalo.com

করোনা ভাইরাস - লাইভ আপডেট

# দেশ আক্রান্ত মৃত সুস্থ