করোনা স্থায়ীভাবে থেকে যেতে পারেঃ বিশ্ব স্বাস্থ্য সংস্থা

নিউজ ডেস্ক আপডেট:১৪ মে, ২০২০ করোনা স্থায়ীভাবে থেকে যেতে পারেঃ বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা করোনভাইরাস একটি অবিচ্ছিন্ন উপস্থিতিতে পরিণত হতে পারে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক শীর্ষস্থানীয় কর্মকর্তা বলেছেন।

জেনেভাতে এক সংবাদমাধ্যম ব্রিফিংয়ের সময় ডাব্লুএইচওর স্বাস্থ্য জরুরী প্রোগ্রামের নির্বাহী পরিচালক ড. মাইক রায়ান বুধবার সতর্ক করেছিলেন যে, এই রোগটি প্রতিবছর বিশ্বজুড়ে মানুষকে হত্যা করে এমন ভাইরাসের সংমিশ্রণে যোগ দিতে পারে।

"এই ভাইরাসটি আমাদের সম্প্রদায়ের মধ্যে আরও একটি স্থানীয় ভাইরাস হয়ে উঠতে পারে এবং এই ভাইরাসটি কখনই যাবে না এইচআইভি এর মতন," রায়ান বলেছিলেন।

"আমি দুটি রোগের তুলনা করছি না তবে আমি মনে করি যে আমাদের বাস্তববাদী হওয়া জরুরী। আমি কখনই এই রোগটি কখন বা কখন অদৃশ্য হয়ে যাবে তা ভবিষ্যদ্বাণী করতে পারি বলে আমি মনে করি না।"

বুধবারের ব্রিফিংয়ে ডব্লিউএইচওর মাইক রায়ান বলেছিলেন: "আমি মনে করি না যে এই রোগটি কখন বা কখন অদৃশ্য হয়ে যাবে তা কেউ ভবিষ্যদ্বাণী করতে পারে না।"

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ তথ্য অনুসারে বিশ্বজুড়ে ভাইরাসের ৪৩.৩ মিলিয়নেরও বেশি রেকর্ড করা হয়েছে।

বিশ্বজুড়ে একাধিক বিজ্ঞানী বর্তমানে একটি কার্যকর টেকসই করোনভাইরাস ভ্যাকসিন তৈরির চেষ্টা করছেন। যদি কোনও করোনভাইরাস ভ্যাকসিন আবিষ্কার না হয় তবে কী হবে?

রায়ান বলেন, "আমাদের এই ভাইরাস নির্মূল করার জন্য একটি ভ্যাকসিন লাগবে তবে ভ্যাকসিনটি পাওয়া খুব দরকার, এটি অত্যন্ত কার্যকর হতে হবে, এটি সবার জন্যই উপলব্ধ করতে হবে এবং আমাদের এটি ব্যবহার করতে হবে,"।

রায়ান বলেছিলেন "এই রোগটি দীর্ঘমেয়াদী সমস্যার মধ্যে থেকে যায় বা এটি নাও হতে পারে।"

বুধবারের ব্রিফিংয়ের সময় ডাব্লুএইচও সংক্রামক রোগের মহামারী বিশেষজ্ঞ ডাঃ মারিয়া ভ্যান কেরখভ আরও আশাবাদী সুর নিয়েছিলেন। ভ্যান কেরখোভ বলেছিলেন, "এই মহামারীটির গতিপথ আমাদের হাতে রয়েছে।"

বিশ্ব সম্প্রদায় সংহতিতে কাজ করার জন্য একত্রিত হয়েছে। আমরা দেখেছি দেশগুলি এই ভাইরাসকে নিয়ন্ত্রণে আনতে চেষ্টা করছে। আমরা দেখেছি দেশগুলি জনস্বাস্থ্য ব্যবস্থা গ্রহণ করেছে।"

ডব্লুএইচওর মহাপরিচালক টেড্রোস অ্যাধনম ঘেরবাইয়াসাস এই অনুভূতির প্রতিধ্বনি জানিয়েছিলেন: "আমাদের সকলকে এই মহামারী বন্ধ করতে অবদান রাখতে হবে।"

Source: https://edition.cnn.com/

করোনা ভাইরাস - লাইভ আপডেট

# দেশ আক্রান্ত মৃত সুস্থ