করোনায় আক্রান্ত ৪০ লাখ, মৃত্যু ২ লাখ ৭৫ হাজার ছাড়াল

নিউজ ডেস্ক আপডেট:০৯ মে, ২০২০ করোনায় আক্রান্ত ৪০ লাখ, মৃত্যু ২ লাখ ৭৫ হাজার ছাড়াল

ওয়ার্ল্ডোমিটার ওয়েবসাইট দেওয়া হিসাব অনুযায়ী, বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ২ লাখ ৭৫ হাজার ছাড়িয়েছে। সংক্রমণ শুরুর পর বিশ্বের ৪০ লাখের বেশি মানুষ প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

বিশ্বের ২১২টি দেশে করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়েছে। করোনায় সবচেয়ে বিপর্যস্ত দেশ যুক্তরাষ্ট্র। আক্রান্ত ও মৃত্যুর তালিকায় যুক্তরাষ্ট্রের কাছাকাছি আর কোনো দেশ নেই। দেশটিতে এখন পর্যন্ত ১৩ লাখের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে এবং ৭৮ হাজারের বেশি মানুষ মারা গেছে।

অপরদিকে জন হপকিন্স ইউনিভার্সিটির করোনা ভাইরাস সম্পর্কিত তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, বিশ্বের ১৮৭ দেশে ছড়িয়ে গেছে করোনাভাইরাস। এই পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৩৯ লাখ ৩৯ হাজারেরও বেশি মানুষ। এই মহামারিতে মৃত্যু হয়েছে প্রায় ২ লাখ ৭৫ হাজার মানুষের।

ওয়ার্ল্ডোমিটার এর তথ্যমতে, মোট আক্রান্তের সংখ্যা ৪০ লাখ ১৪ হাজারেরও বেশি। মৃত্যু হয়েছে ২ লাখ ৭৬ হাজার ২৩৭ জনের। চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন প্রায় ১৩ লাখ ৮৬ হাজার।

জন হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে মৃত্যু হয়েছে ৭৭ হাজার ১৮০ জনের। যুক্তরাজ্যে ৩১ হাজার ৩১৬, ইতালিতে ৩০ হাজার ২০১, স্পেনে ২৬ হাজার ২৯৯, বেলজিয়ামে ৮ হাজার ৫২১, জার্মানিতে ৭ হাজার ৫১০, ইরানে ৬ হাজার ৫৪১, ফ্রান্সে ২৬ হাজার ২৩৩, ব্রাজিলে ১০ হাজার ১৭, নেদারল্যান্ডসে ৫ হাজার ৩৭৭, তুরস্কে ৩ হাজার ৬৮৯, সুইডেনে ৩ হাজার ১৭৫, কানাডায় ৪ হাজার ৬৯৭, চীনে ৪ হাজার ৬৩৭ ও মেক্সিকোতে প্রাণ গেছে ৩ হাজার ১৬০ জনের।

মৃত্যুর মতো আক্রান্তের তালিকায়ও শীর্ষে যুক্তরাষ্ট্র। দেশটিতে আক্রান্ত হয়েছেন প্রায় ১৩ লাখেরও বেশি মানুষ। এরপর ধারাবাহিকভাবে রয়েছে স্পেন, ইতালি, যুক্তরাজ্য, রাশিয়া, ফ্রান্স, জার্মানি, ব্রাজিল, তুরস্ক, ইরান ও চীন। বিশ্বের প্রায় সব দেশেই ছড়িয়ে গেছে এই মহামারি।

এদিকে কোভিড-১৯ ভাইরাস মানবসৃষ্ট নাকি প্রাকৃতিক তা নিয়ে চলছে টানাপোড়েন। এটা যে মানবসৃষ্ট তার অনেক তথ্য হাতে রয়েছে বলে চীনকে দায়ী করছে যুক্তরাষ্ট্র। অপরদিকে চীন এটা অস্বীকার করছে। চীনের এই কথায় সমর্থন রয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার।

২০১৯ সালের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহানের একটি মার্কেট থেকে করোনা ভাইরাস ছড়িয়েছে বলে ধারণা করা হয়। দ্রুত সেটা ছড়িয়ে পড়ে উহানসহ পুরো হুবেই প্রদেশে। এরপর সেটা ধীরে ধীরে সারা বিশ্ব ছড়িয়ে পড়ে এবং মহামারিতে রূপ নেয়।

Source: www.banglanews24.com

করোনা ভাইরাস - লাইভ আপডেট

# দেশ আক্রান্ত মৃত সুস্থ