করোনাভাইরাসের অ্যান্টিবডি তৈরি করেছে ইসরায়েল

নিউজ ডেস্ক আপডেট:০৫ মে, ২০২০ করোনাভাইরাসের অ্যান্টিবডি তৈরি করেছে ইসরায়েল

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী নাফতালি বেনেট্ট বলেছেন, দেশের প্রধান জীবাণু গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানীরা নভেল করোনাভাইরাসের অ্যান্টিবডি তৈরিতে অগ্রগতি সাধন করেছেন। গবেষকরা অ্যান্টিবডি তৈরির প্রথম পর্বের কাজ শেষ করেছেন এবং গণহারে উৎপাদনের প্রক্রিয়া শুরু করেছেন।

শরীরের মধ্যে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের সাথে পাল্টা লড়াই করতে অ্যান্টিবডি তৈরি হয়েছে। ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী নাফতালি বেনেট এমনটাই দাবি করছেন। করোনা চিকিৎসায় এটা এখন পর্যন্ত সবচেয়ে উল্লেগযোগ্য আবিষ্কার বলে মনে করেছেন তিনি।

ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রীর কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, করোনার অ্যান্টিবডি দেখানো হয়, যা রোগীর শরীরে একচেটিয়াভাবে ভাইরাসের বিরুদ্ধে লড়াই করে এবং এটিকে নিস্ক্রিয় করে ফেলে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘অ্যান্টিবডি তৈরির কাজ সম্পন্ন হয়েছে এবং এই গবেষণা কর্মের প্যাটেন্টের প্রক্রিয়া নিয়ে কাজ করছে ইনস্টিটিউট। পরের ধাপে গবেষকরা এই অ্যান্টিবডি বাণিজ্যিকভাবে উৎপাদনের জন্য আন্তর্জাতিক সংস্থাগুলোর কাছে যাবেন।’

ইসরায়েলে করোনা গবেষণায় প্রথম থেকেই অগ্রণী ভূমিকা পালন করে আসছে জাতীয় জৈব গবেষণা সংস্থা- ইসরায়েল ইনস্টিটিউট অব বায়োলজিকাল রিসার্চ। করোনা থেকে আরোগ্য লাভ করা রোগীর শরীরের রক্ত পরীক্ষা, ভ্যাকসিন অনুসন্ধান পাশাপাশি চালিয়ে গেছেন সংস্থার গবেষকরা।

সংস্থার পক্ষ থেকে বলা হচ্ছে, এই এক কোষ বিশিষ্ট প্রোটিনটি প্রাথমিকভাবে তৈরি হয়েছে করোনা থেকে সেরে ওঠা রোগীর কোষ থেকে। ফলে এর শক্তি বহু কোষ বিশিষ্ট অ্যান্টিবডির থেকে অনেক গুণ বেশি।

উল্লেখ্য, করোনা সংক্রমণ বন্ধ করতে প্রথম থেকেই বেশ তৎপরতা দেখিয়েছে ইসরায়েল। এই পর্যন্ত ইসরায়েলে করোনা রোগীর সংখ্যা ১৬ হাজার ২৪৫। এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২৩৫ জনের।

Source: www.rtvonline.com