গণপরিবহন বন্ধ, ঈদের ছুটিতে বাড়ি ফেরা যাবে না

নিউজ ডেস্ক আপডেট:০৪ মে, ২০২০ গণপরিবহন বন্ধ, ঈদের ছুটিতে বাড়ি ফেরা যাবে না

আসন্ন পবিত্র ঈদুল ফিতরের ছুটিতে আন্তঃজেলা পরিবহন ও দূরপাল্লার বাস চলাচল বন্ধ থাকবে। আজ সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ পৃথক আদেশ জারি করে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনায় বলা হয়, ‘সব মন্ত্রণালয় বিভাগ তাদের নিয়ন্ত্রণাধীন অফিসগুলো প্রয়োজনা অনুসারে খোলা রাখবে, সেই সঙ্গে তাদের কার্যাবলি পরিচালনার জন্য সুনির্দিষ্ট নির্দেশনা জারি করবে।’

নির্দেশনায় আরও বলা হয় যে, ঈদুল ফিতরের ছুটিতে কেউ কর্মস্থল ত্যাগ করতে পারবে না। ওই সময় আন্তঃজেলা পরিবহন ও দূরপাল্লার বাস বন্ধ থাকবে।

প্রতি ঈদে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা-উপজেলা থেকে লোকজন আন্তঃজেলা পরিবহনে অন্যত্র যাতায়াত করেন। এবার করোনাভাইরাস সংক্রমণের মধ্যে এই ধরনের পরিবহন চললে পরিস্থিতির অবনতি হতে পারে। এখন আন্তঃজেলা পরিবহন ও দূরপাল্লার বাস চলাচল বন্ধের এ ঘোষণাকে ইতিবাচকভাবে দেখছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

‘ঈদ-উল-ফিতরের সরকারি ছুটিতে কেউ কর্মস্থল ত্যাগ করতে পারবে না’। এমন বিধান রেখে ষষ্ঠ দফায় ছুটি বর্ধিত করলো সরকার। সাধারণ ছুটি বাড়ানো হয়েছে ১৬ মে পর্যন্ত।

নতুন ছুটিতে আরেকটি বিষয় যুক্ত করেছে সরকার। সেটা হলো- ‘রমজান, ঈদ ও ব্যবসা বাণিজ্যের সুবিধা বিবেচনায় ব্যাংকিং ব্যবস্থা চালু রাখার বিষয়ে বাংলাদেশ ব্যাংক প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করবে।’ এর আগে এমন নির্দেশনায় রমজান ও ঈদের কথা উল্লেখ ছিলনা।

সোমবার দুপুরে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। আজকের জারি করা প্রজ্ঞাপনে অন্যান্য বিষয়গুলো বিগত সময়ে জারি করা প্রজ্ঞাপনেও ছিল। আজকের প্রজ্ঞাপনে ১৪ মে পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়েছে। সঙ্গে ১৫ ও ১৬ মে সাপ্তাহিক ছুটি থাকবে।

Source: www.kalerkantho.com

করোনা ভাইরাস - লাইভ আপডেট

# দেশ আক্রান্ত মৃত সুস্থ