করোনা এড়াতে রমজানে যেসব নিয়ম মেনে চলবেন

নিউজ ডেস্ক আপডেট:১৯ এপ্রিল, ২০২০ করোনা এড়াতে রমজানে যেসব নিয়ম মেনে চলবেন

আর মাত্র কয়েকদিন পরেই শুরু হচ্ছে পবিত্র রমজান মাস। মুসলমানদের জন্য আত্ম পরিশুদ্ধির এই মাসটি অনেক গুরুত্বপূর্ণ। পবিত্র রমজান মাসেও পড়েছে করোনার করাল ছায়া। তবু ভয়, ত্রাসকে দূরে সরিয়ে রেখেই রোজা পালনের পরামর্শ দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

গোটা বিশ্ব জুড়ে মুসলিম ধর্মাবলম্বী মানুষরা পবিত্র রমজান মাসে কীভাবে উৎসব পালন করবেন, তার একটি খসড়া প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ, জমায়েত এড়িয়ে চলুন। নিজেরাও কোনো জমায়েত ডাকবেন না। সামাজিক বা ধর্মীয়, কোনো ধরণের জমায়েত করা বাঞ্ছনীয় নয়। তার বদলে সোশ্যাল মিডিয়ার সাহায্যে ভার্চুয়াল জমায়েত হোক। কথা চলুক ফোনে, দেখা হোক ভিডিও কলে। ধর্মীয় জমায়েত হোক টেলিভিশনের সামনে নিজের নিজের বাড়িতে, অথবা রেডিওতে ধর্মীয় বক্তব্য শুনে শেষ হোক এবারের রমজান।

কারোর বাড়ি ইফতারে যাবেন না, কাউকে নিজের বাড়ি আসতেও দেবেন না। হাত মেলানো বা কোলাকুলি নয়, তার বদলে চলুক নমস্কার ও বুকে হাত রেখে সৌজন্য প্রকাশ। হাত নেড়ে অভিবাদন জানান। বয়স্ক মানুষরা বেশি সাবধানে থাকুন, চাইছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। হাইপার টেনশন, ডায়াবেটিসের রোগীরা চিকিৎসকের পরামর্শ মেনে চলুন। নজর রাখুন খাওয়া দাওয়ার দিকে।

মসজিদে নয়, প্রার্থনা সারুন নিজের বাড়িতেই। এতেই নিজের ও প্রিয়জনের ভবিষ্যত সুরক্ষিত করতে পারবেন। জাকাত বা দান করার সময় সোশ্যাল ডিসট্যান্স বজায় রাখুন। ইফতার পার্টি না ডেকে, খাবারের প্যাকেটের ব্যবস্থা হোক, এতে সংক্রমণের আশঙ্কা ততটা নেই। কোনো সমস্যা হলেই চিকিৎসকের পরামর্শ নিন।

ঠিক কবে থেকে শুরু হবে রমজান মাস, এবার তা জানাল ‘ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমি সেন্টার।’ ‘খলিজ টাইমস’-এ প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, ২৪ এপ্রিল থেকেই রমজান শুরু হবে বলে জানানো হয়েছে। ‘ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমি সেন্টার’ আনুষ্ঠানিক বিবৃতি দিয়ে এই তথ্য জানিয়েছে। না গিয়েছে, বিশ্বের বেশির ভাগ জায়গাতেই নতুন চাঁদের দেখা মিলবে ২৩ এপ্রিল, বৃহস্পতিবার।

‘ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমি সেন্টার’-এর ডিরেক্টর মহম্মদ শওকত ওদাহ জানিয়েছেন রমজানের আগের মাস ‘শাবান মাস’ শুরু হয়েছিল ২৬ মার্চ। অর্থাৎ হিসেব মত, ২২ এপ্রিল সূর্যাস্তের পর চাঁদ দেখা যাবে না। এরপর ২৪ এপ্রিল শুরু হবে রমজান মাস।

Source: www.jagonews24.com

করোনা ভাইরাস - লাইভ আপডেট

# দেশ আক্রান্ত মৃত সুস্থ