সিঙ্গাপুরে ১ দিনে ২৬ বাংলাদেশি শনাক্ত

নিউজ ডেস্ক আপডেট:০৬ এপ্রিল, ২০২০  সিঙ্গাপুরে ১ দিনে ২৬ বাংলাদেশি শনাক্ত

করোনাভাইরাসের সংক্রমণে পর্যুদস্ত ইউরোপের দুই দেশ ইতালি ও স্পেনের পাশাপাশি এক সপ্তাহ ধরে সিঙ্গাপুরে আক্রান্ত বাংলাদেশির সংখ্যা বাড়ছে। গত শনিবার সিঙ্গাপুরে এক দিনেই শনাক্ত হয়েছেন ২৬ জন। এ নিয়ে দক্ষিণ–পূর্ব এশিয়ার এই দেশটিতে ৭৪ জন বাংলাদেশি আক্রান্ত হলেন। সিঙ্গাপুরের স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইট ও বাংলাদেশ হাইকমিশনে খোঁজ নিয়ে এ তথ্য পাওয়া গেছে।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, ইতালিতে করোনাভাইরাস সংক্রমণের মূল কেন্দ্র মিলানে এ পর্যন্ত ৭৫ জন বাংলাদেশি আক্রান্ত হয়েছেন। মূলত স্থানীয় বাংলাদেশি সম্প্রদায়ের কাছ থেকে আক্রান্তদের বিষয়ে দূতাবাস তথ্য পেয়েছে। এ ছাড়া স্পেনে অন্তত ৭০ জন বাংলাদেশি আক্রান্ত হয়েছেন।

বাংলাদেশের বিভিন্ন দূতাবাস ও প্রবাসীদের সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী, ইতালি, স্পেন ও সিঙ্গাপুরসহ বিশ্বের ৭টি দেশে সাড়ে চার শর বেশি
বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাঁদের মধ্যে যুক্তরাষ্ট্রে দুই শতাধিক, কানাডা ও ফ্রান্সে ২০ জন করে এবং জার্মানিতে ১০ জন আক্রান্ত হয়েছেন।

সিঙ্গাপুরে বাংলাদেশের হাইকমিশনার মো. মোস্তাফিজুর রহমান গতকাল দুপুরে মুঠোফোনে প্রথম আলোকে বলেন, গত মাসের শেষ সপ্তাহ থেকেই করোনাভাইরাসে আক্রান্ত লোকজনের সংখ্যা বাড়ছে। তাঁদের মধ্যে বাংলাদেশের নাগরিকও রয়েছেন। শনিবার এক দিনেই ২৬ বাংলাদেশি শনাক্ত হয়েছেন।

হাইকমিশনার জানান, সিঙ্গাপুরের বেশ কিছু ডরমিটরি ও মোস্তফা মার্টসহ বিভিন্ন এলাকা থেকে সংক্রমণ ছড়ানোর কথা বলা হচ্ছে। এরই মধ্যে দুটি ডরমিটরি বন্ধ করে দেওয়া হয়েছে। তবে বাংলাদেশের আক্রান্ত লোকজনের চিকিৎসার সব ধরনের ব্যবস্থা করছে সিঙ্গাপুর সরকার। তাঁদের বিষয়ে নিয়মিতভাবে হাইকমিশন খোঁজখবর রাখছে। আক্রান্ত বাংলাদেশিদের কারও অবস্থা তেমন গুরুতর নয়। তাঁদের অধিকাংশই কোয়ারেন্টিনে রয়েছেন। এ ছাড়া হাসপাতালেও কয়েকজন আছেন।

গত ফেব্রুয়ারিতে সিঙ্গাপুরে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত বাংলাদেশি এখনো হাসপাতালের নিবিড় পরিচর্যাকেন্দ্রে (আইসিইউ) রয়েছেন। তিনি ভাইরাসের সংক্রমণ থেকে মুক্ত হলেও অন্যান্য শারীরিক জটিলতার কারণে তাঁকে আইসিইউতে রাখা হয়েছে।

১১ দেশে মারা গেছেন ৯৯
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৬ জন বাংলাদেশি মারা গেছেন। তাঁদের মধ্যে যুক্তরাষ্ট্রে ৩ জন, যুক্তরাজ্য, কানাডা ও সংযুক্ত আরব আমিরাতে ১ জন করে মোট ৩ জন মারা গেছেন। সব মিলিয়ে এখন পর্যন্ত ১১ দেশে ৯৯ জন বাংলাদেশি মারা গেছেন।

সবশেষ হিসাব অনুযায়ী, যুক্তরাষ্ট্রে ৬৫, যুক্তরাজ্যে ২০, ইতালি ও সৌদি আরবে ৩ জন করে, কাতারে ২ জন এবং কানাডা, স্পেন, সুইডেন, সংযুক্ত আরব আমিরাত, লিবিয়া ও গাম্বিয়ায় ১ জন করে মারা গেছেন।

 

Source: prothomalo.com

করোনা ভাইরাস - লাইভ আপডেট

# দেশ আক্রান্ত মৃত সুস্থ