ঘুরে আসুন ফুলের রাজধানী থেকে!

নিউজ ডেস্ক আপডেট:০৫ অক্টোবর, ২০১৯ ঘুরে আসুন ফুলের রাজধানী থেকে!

গদখালী। খুব যে পরিচিত একটা নাম এমনটা না। গদখালি যশোরের ঝিকরগাছা উপজেলার একটা ইউনিয়ন মাত্র। কিন্তু এ গদখালিরই আছে অনন্য একটা পরিচয় `ফুলের রাজধানী’ । গদখালির গল্পটা শুধু ফুলেরই। যশোরের সদর, ঝিকরগাছা, শার্শা, মনিরামপুর ও কেশবপুর উপজেলার প্রায় ৬০টি গ্রামে বিভিন্ন জাতের ফুল চাষ করেন কৃষকরা।

তবে ফুল চাষে বিপ্লব ঘটেছে ঝিকরগাছার গদখালিতে। এ এলাকায় এখন প্রায় দেড় হাজার হেক্টর জমিতে ফুলের চাষ হচ্ছে। আর এ ফুল চাষে সরাসরি জড়িত রয়েছেন প্রায় ৫ হাজার কৃষক। চাষ করা হয় রজনীগন্ধা, গোলাপ, গাঁদা, গ্লাডিওলাস, জারবেরা, জিপসি, ডালিয়া, চন্দ্রমল্লিকাসহ নানা জাতের ফুল।

যশোর শহর থেকে ২৫-৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে দুটি থানা ঝিকরগাছা ও শার্শা। ৪ হাজার বিঘা জমিতে ফুল চাষ করে স্খানীয় কৃষকরা। এসব ক্ষেত থেকে প্রতিবছর কয়েক কোটি টাকা মূল্যের ফুল উৎপন্ন হয়।

পথের দু’পাশে লাল, নীল, হলুদ, বেগুনি আর সাদা রঙের এক বিস্তীর্ণ চাঁদর যেন বিছিয়ে রেখেছে চরাচরে। জমিতে ফুল চাষ করে এখানকার চাষীরা। বাড়ির চারপাশে সৌখিন ফুলের বাগান নয়। মাঠের পর মাঠ জুড়ে ফুলের ক্ষেত। ফুলই এখানে ফসল। বাতাসে ফুলের মিষ্টি সৌরভ, মৌমাছির গুঞ্জন, প্রজাপতির ডানার জৌলুশ আর রঙের অফুরান সৌরভের সমাহার। এক কথায় মাতিয়ে তোলার মতো পরিবেশ।

এই দৃশ্য দেখতে হলে আপনাকে যশোর-বেনাপোল রোড ছেড়ে ডানে, ফুলের গ্রাম গদখালীতে নেমে যেতে হবে।

গদখালী বাজারে নেমে ভ্যানে করে পানিসারা যেতে যেতে এমন দৃশ্য চোখে পড়বে সবার। ইচ্ছে হলেই যেকোনো বাগানে নেমে যেতে পারেন এমন দৃশ্য দেখতে। চাষ করা হয় রজনীগন্ধা, গোলাপ, গাঁদা, গ্লাডিওলাস, জারবেরা, জিপসি, ডালিয়া, চন্দ্রমল্লিকাসহ নানা জাতের ফুল।

যেভাবে যাবেন: বাস: ঢাকা থেকে যশোরগামী বাসে যশোর চলে আসুন। যশোরের চাঁচড়া বাসস্ট্যান্ড থেকে বেনাপোলের বাসে গদখালি। গদখালি যশোর-বেনাপোল মহাসড়কের পাশেই। শহর থেকে ১৯ কি.মি. দূরত্বে গদখালি পৌঁছাতে সময় নেবে আধ ঘন্টার মত। অথবা সরাসরি বেনাপোলের বাসে উঠলেই গদখালি নামিয়ে দেবে।

ট্রেন: গদখালি যাবার সবচেয়ে আরামদায়ক বাহন হল ট্রেন। ঢাকা থেকে খুলনাগামী চিত্রা এক্সপ্রেস ট্রেনে যশোর। চিত্রা সন্ধ্যা ৭টায় কমলাপুর থেকে ছেড়ে যায়। যশোর পৌছায় খুব ভোরে। স্টেশন থেকে বেনাপোলের বাস পেলে ভাল, না পেলে অটোতে করে চাঁচড়া বাসস্ট্যান্ড। এখান থেকে বেনাপোলগামী বাসে উঠলেই গদখালি নামিয়ে দেবে।

Source: www.eisomoy24.com

করোনা ভাইরাস - লাইভ আপডেট

# দেশ আক্রান্ত মৃত সুস্থ