সেমিফাইনালে কারা যাবেন বলে দিলেন ‌‘জ্যোতিষী’ ম্যাককালাম

নিউজ ডেস্ক আপডেট:২৪ জুন, ২০১৯ সেমিফাইনালে কারা যাবেন বলে দিলেন ‌‘জ্যোতিষী’ ম্যাককালাম

চলমান বিশ্বকাপ শুরুর আগে আইসিসি র‍্যাংকিংয়ের শীর্ষ দলগুলোকেই শিরোপার সম্ভাব্য দাবিদার হিসেবে রেখে শেষ চারে কোন দলগুলো উঠবে, সেটাও আগেভাগে বলে দিয়েছিলেন কোনো কোনো ক্রিকেট বিশেষজ্ঞ। কেউ কেউ আবার বিশ্বকাপের মাঝামাঝি সময়ে ঘোষণা করেছিলেন, কারা খেলছে শেষ চারে। কিন্তু শ্রীলঙ্কা যখন স্বাগতিক ও শিরোপার অন্যতম দাবিদার ইংল্যান্ডকে হারিয়ে দিল, তখন থেকেই শেষ চারের হিসাবটা নতুন করে করতে হচ্ছে ক্রিকেট বিশেষজ্ঞদের।

ক্রিকেটবিশ্ব বলছে, কোন চারটি দল সেমিফাইনালে খেলবে, তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে বিশ্বকাপের আগে কোন দল কয়টি ম্যাচ জিতবে, সে হিসাব জানিয়ে বাংলাদেশি ক্রিকেটভক্তদের বিরাগভাজন হয়ে ‌‘জ্যোতিষী’ তকমা পাওয়া সাবেক কিউই অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম কিন্তু প্রায় নিশ্চিত, কারা খেলবে সেমিতে। 

শুধু তাই নয়, ব্রেন্ডন ম্যাককালাম বিশ্বাস করেন, প্রথমবারের মতো বিশ্বকাপ জেতার মতো সব ক্ষমতা আছে নিউজিল্যান্ডের।

গত শনিবার ম্যানচেস্টারে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে রুদ্ধশ্বাস জয় পেয়েছে নিউজিল্যান্ড। এখন পর্যন্ত চলতি বিশ্বকাপে অপরাজিত ব্ল্যাকক্যাপস।

‘আন্ডারডগ’ হিসেবে খেলা শুরু করে ২০১৫ বিশ্বকাপের ফাইনালে উঠেছিল নিউজিল্যান্ড। সেবারই প্রথম বিশ্বকাপের ফাইনালে ওঠে তারা। গত বিশ্বকাপে কিউই অধিনায়ক ছিলেন ম্যাককালামই। ছয়বার বিশ্বকাপ সেমিফাইনাল খেলা নিউজিল্যান্ড মেলবোর্নে অনুষ্ঠিত ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে পরাজিত হয়। চলমান বিশ্বকাপে কেন উইলিয়ামসনের নেতৃত্বে নিউজিল্যান্ড এ মুহূর্তে সেমিফাইনালের সবচেয়ে কাছাকাছি অবস্থান করছে। পয়েন্ট টেবিলে সবার ওপরে তারাই।

সংবাদ সংস্থা এএফপিকে ম্যাককালাম বলেন, “অনেকেই নিউজিল্যান্ডকে আন্ডারডগ বলে। কিন্তু তারা নিউজিল্যান্ডের খেলা দেখে না। অন্য দলগুলোর মতো নিউজিল্যান্ডের খেলা সেভাবে সম্প্রচারিত হয় না বলে ক্রিকেটবিশ্ব তাদের সম্পর্কে সব তথ্য জানতে পারে না। তাই তাদের অবস্থা অনেকটা ‘চোখের আড়াল মানে মনের আড়াল’।”

বিশ্বকাপে ম্যাচ জেতার ক্ষেত্রে অস্ট্রেলিয়ার পরেই নিউজিল্যান্ডের অবস্থান, এমন দাবিও করেন ম্যাককালাম।

এদিকে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারত ও ইংল্যান্ডকে সেমিতে দেখছেন নিউজিল্যান্ডের এই সাবেক অধিনায়ক।

তিনি বলেন, ‘আমার মতে, এটাই বলা ঠিক হবে যে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারত ও নিউজিল্যান্ডকেই খুব সম্ভবত সেমিফাইনালে দেখছেন আপনারা।’

বৃষ্টির জন্য বেশ কয়েকটি ম্যাচ ভেস্তে যাওয়ার পর বিশ্বকাপের আর কোনো ম্যাচ যেন বৈরী আবহাওয়ার কারণে বন্ধ না হয়, সেটাই প্রার্থনা করছেন ম্যাককালাম।

আপাতত প্রথমবারের মতো নিউজিল্যান্ডের বিশ্বকাপ জয় দেখতে মুখিয়ে আছেন ম্যাককালাম।

২০১৯ বিশ্বকাপ শুরুর আগে গ্রুপ পর্ব নিয়ে খাতা-কলমে বিস্তর অঙ্ক কষেছেন ম্যাককালাম। সেটি আবার ইনস্টাগ্রামে পোস্ট করেছেন। সেখানে তিনি জানান, শুধু শ্রীলঙ্কার বিপক্ষেই জিতবে বাংলাদেশ। অর্থাৎ গ্রুপ পর্বের বাকি আটটি ম্যাচেই হারবে মাশরাফি বাহিনী। বাংলাদেশের মতো একটি ম্যাচ জিতবে শ্রীলঙ্কাও, সেটি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। বাংলাদেশ ও লঙ্কানদের চেয়ে ম্যাককালাম এগিয়ে রেখেছেন আফগানিস্তানকে।

দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে খেলতে যাওয়া আফগানদের নামের পাশে দুই জয় বাংলাদেশ ও শ্রীলঙ্কার বিপক্ষে।

গ্রুপ পর্বে ইংল্যান্ড ও ভারতকে সবার চেয়ে এগিয়ে রেখেছেন ম্যাককালাম। সাবেক কিউই ব্যাটসম্যানের মতে, গ্রুপ পর্বে আটটি করে ম্যাচ জিতবে কেবল ইংল্যান্ড ও ভারত। অর্থাৎ তারা হারবে একটি করে ম্যাচ।

ম্যাককালামের ভবিষ্যদ্বাণী অনুযায়ী ইংল্যান্ড হারবে কেবল অস্ট্রেলিয়ার বিপক্ষে আর ইংল্যান্ডের বিপক্ষে হারবে ভারত। এর পরেই এগিয়ে রাখা হয়েছে অস্ট্রেলিয়াকে। গ্রুপ পর্বে ছয়টি ম্যাচে জিতবে বর্তমান চ্যাম্পিয়নরা। এর পরে চতুর্থ স্থানের লড়াইয়ের জন্য রাখা হয়েছে ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকাকে।

তবে খাতা-কলমের হিসাব তোয়াক্কা না করে এখন পর্যন্ত দক্ষিণ আফ্রিকা ও উইন্ডিজকে হারিয়ে সাকিব-মুশফিক-লিটনরা বুঝিয়ে দিয়েছেন, টাইগাররা কী করতে পারে।

Source: www.ntvbd.com

করোনা ভাইরাস - লাইভ আপডেট

# দেশ আক্রান্ত মৃত সুস্থ