ভারতীয় দল থেকে বাদ পড়লেন ধোনি

নিউজ ডেস্ক আপডেট:২৭ অক্টোবর, ২০১৮ ভারতীয় দল থেকে বাদ পড়লেন ধোনি

ক্রিকেটে নিয়মিত হওয়ার পর থেকে এই প্রথম ভারতীয় টি-টোয়েন্টি দল থেকে বাদ পড়লেন মহেন্দ্র সিং ধোনি। পুরনোকে বাদ দিয়ে নতুনের আগমন ঘটাতেই ওয়েস্ট ইন্ডিজ আর অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ থেকে বাদ দেয়া হয়েছে তাকে। ধোনির পরিবর্তে উইকেটের পেছনে গ্লাভস হাতে দাঁড়াবেন রিশাভ পান্ত। ব্যাকআপ হিসেবে থাকবেন পার্থিব প্যাটেল।

ভারতের ইতিহাসে টি-টোয়েন্টির অভিষেক ম্যাচের দলে ছিলেন ধোনি। সে থেকে নিয়মিত খেলে যাচ্ছিলেন ধোনি। ক্যারিয়ারে এখনও পর্যন্ত ৯৩টি টি-টোয়েন্টি খেলেছেন তিনি। অবশেষে ৩৭ বছর বয়সী এই উইকেটরক্ষক ব্যাটসম্যানকে বাদ দিয়েই গঠন করা হলো ভারতীয় টি-টোয়েন্টি দল।

ইতোমধ্যেই টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। তিনি খেলেন শুধু ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাটে। আর এই দুই ফরম্যাটেই তিনি ভারতের একমাত্র বিশ্বকাপজয়ী অধিনায়ক। ফলে তাকে ভারতীয় দল থেকে বাদ দিয়ে দেওয়ার খবরে রীতিমতো হইচই পড়ে গেছে ক্রিকেটমহলে। বিশেষজ্ঞ থেকে শুরু করে ধোনি ভক্ত, সকলেই এই প্রশ্নের উত্তর খুঁজতে শুরু করেছেন।

ভারতের প্রধান নির্বাচক এম এস কে প্রসাদকে ঠিক এই প্রশ্নই করেছিলেন সংবাদকর্মীরা? জবাবে প্রসাদ বলেন, ‘না, এখনো নয়।’ ধোনিকে ‘বিশ্রাম’ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রসাদ। তাঁর ব্যাখ্যা, ‘দ্বিতীয় উইকেটরক্ষকের কোটা পূরণের জন্য আমরা বাকি উইকেটরক্ষকদের পরখ করে দেখতে চাই। সেটি ঋষভ পন্ত ও দীনেশ কার্তিকের মধ্যে চূড়ান্ত হবে।’ এ দুটি টি-টোয়েন্টি সিরিজের জন্য ঋষভ পন্ত ও কার্তিককে স্কোয়াডে অন্তর্ভুক্ত করেছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। বিরাট কোহলিকে অবশ্য বিশ্রাম দেওয়া হয়েছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে। কোহলির জায়গায় নেতৃত্ব দেবেন রোহিত শর্মা।

এ দুটি টি-টোয়েন্টি সিরিজ ছাড়া আগামী ছয় মাসের মধ্যে শুধু নিউজিল্যান্ডের বিপক্ষে আরেকটি টি-টোয়েন্টি সিরিজ খেলবে ভারত। সংবাদমাধ্যম মনে করছে, ধোনিকে বাদ দেওয়ার মধ্য দিয়ে তাঁকে ছাড়াই পথচলার কথা ভাবা শুরু করেছে টিম ম্যানেজমেন্ট। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে ধোনির বয়স হবে ৩৮ বছর। ৫০ ওভারের এই বিশ্বকাপ দলে ধোনি হয়তো থাকবেন। কিন্তু পরের বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দলে ধোনিকে দেখা যাবে কি না, তা নিয়ে বুদ্‌বুদ করা সন্দেহটা এই বাদ পড়ার মধ্যে দিয়ে দানা বেঁধে উঠল।

ভারতের সংক্ষিপ্ত সংস্করণের দলে জায়গা পাকা হওয়ার পর এই প্রথম জায়গা হারালেন ধোনি। প্রশ্ন ওঠাই তাই স্বাভাবিক।

Source: www.prothomalo.com

করোনা ভাইরাস - লাইভ আপডেট

# দেশ আক্রান্ত মৃত সুস্থ