নতুন ভিডিও কলিং অ্যাপ গুগল ডুয়ো

none আপডেট:১৭ আগস্ট, ২০১৬ নতুন ভিডিও কলিং অ্যাপ গুগল ডুয়ো

ভিডিও কলিং অ্যাপের জনপ্রিয়তা যে দিন দিন বাড়ছে, সেটা আর বলার অপেক্ষা রাখে না। ফেসবুক তাদের মেসেঞ্জার অ্যাপের মাধ্যমে অডিও-ভিডিও কলিং সুবিধা চালু করেছে। আগে থেকেই রয়েছে স্কাইপে, ভাইবার, ইমোর মতো অ্যাপগুলো।

‘গুগল হ্যাংআউটস’ নামে একটি ইনস্ট্যান্ট মেসেজিং, ভিডিও চ্যাট, এসএমএস ও ভিওআইপি ফিচারসমৃদ্ধ অ্যাপ নিয়ে এসেছিল গুগল। তবে এবার শুধু মোবাইলের জন্য তৈরি ভিডিও কলিং অ্যাপ ‘গুগল ডুয়ো’ নিয়ে এসেছে তারা। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ ও টেক ক্রাঞ্চ।   

অ্যানড্রয়েড ও আইওএস দুই অপারেটিং সিস্টেমের জন্য তৈরি করা হয়েছে অ্যাপটি। অ্যাপটিতে সাইন আপ করার পরে ব্যবহারকারীর ফোন নম্বরে চলে যাবে একটি কনফারমেশন মেসেজ। আর এর মাধ্যমেই অ্যাপটি চালু হয়ে যাবে। ব্যবহারকারীর মোবাইলের ফোনবুকটিই ব্যবহৃত হবে গুগল ডুয়োর ফোনবুক হিসেবে। অ্যাপটিতে বর্তমানে শুধু দুজন ব্যক্তি ভিডিও চ্যাট করতে পারবেন। কনফারেন্স ভিডিও কলিংয়ের কোনো সুবিধা রাখা হয়নি এতে।

গুগলের কমিউনিকেশন ডিভিশনের ভাইস প্রেসিডেন্ট নিক ফক্স বলেন, ‘আমরা সম্পূর্ণ মোবাইলভিত্তিক একটি ভিডিও কলিং অ্যাপ তৈরি করতে চেয়েছি। মোবাইলই আমাদের সব চিন্তাভাবনা জুড়ে ছিল, ডেস্কটপ নিয়ে আমরা মোটেও ভাবিনি। আমাদের কাছে মনে হয়েছে, এটা অপেক্ষাকৃত ভালো।’

গুগল ডুয়োতে একদম নতুন যে ফিচারটি যোগ করা হয়েছে সেটি হলো ‘নক নক’। যখন অ্যাপটি ব্যবহার করে কেউ কল করবে, তখন মোবাইলের স্ক্রিনে তার মুখটি সরাসরি দেখা যাবে।

গত মে মাসে গুগল তাদের ডেভেলপার কনফারেন্সে যে দুটি অ্যাপের কথা জানিয়েছিল, ‘গুগল ডুয়ো’ তাদের একটি। আরেকটি অ্যাপ হলো কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক টেক্সট মেসেজিং অ্যাপ ‘আল্লো’। তবে এই অ্যাপ কবে নাগাদ ছাড়া হবে, তা জানায়নি গুগল।

Source: ntvbd.com