ওয়াইফাই সিগনালের সমস্যা দূর করবে ছোট এ ডিভাইস

none আপডেট:২৩ মে, ২০১৬ ওয়াইফাই সিগনালের সমস্যা দূর করবে ছোট এ ডিভাইস

বাড়ি কিংবা অফিসে ওয়াইফাই সিগনালের সমস্যা নিয়ে অনেকেই বিরক্ত। আর এ সমস্যা দূর করতেই যেন তৈরি করা হয়েছে ডি-লিংক ডিএপি-১৬৫০ রেঞ্জ এক্সটেন্ডার। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার। আগের তুলনায় এখন ওয়াইফাই সংযুক্ত যন্ত্রপাতির সংখ্যা ক্রমে বাড়ছে।

আর এসব যন্ত্রপাতি প্রায়ই ওয়াইফাইয়ের সিগন্যালের দুর্বলতার কারণে ভালোভাবে ইন্টারনেটে সংযুক্ত হতে পারছে না। আর এ সমস্যা দূর করতে পারে ওয়াইফাই সিগন্যাল রেঞ্জ এক্সটেন্ডার। এ যন্ত্রের কাজ হলো, ওয়াইফাই সিগন্যালকে শক্তিশালী করা, যেন দূরবর্তী বিভিন্ন ডিভাইস সহজেই ওয়াইফাইয়ের সঙ্গে সংযুক্ত হতে পারে।

আপনি যদি বড় কোনো বাড়িতে বাস করেন তাহলে বাড়ির ইন্টারনেট সংযোগে ওয়াইফাই একটি নির্দিষ্ট এলাকায় কাজ করবে। এর বাইরের বহু এলাকায় ওয়াইফাই নেটওয়ার্কে সমস্যা হতে পারে। আর সেই ওয়াইফাই বঞ্চিত এলাকাগুলোতে নেটওয়ার্ক সম্প্রসারণ করতে ব্যবহৃত হয় এ যন্ত্র। ডি লিংকের এ রেঞ্জ এক্সটেন্ডার যন্ত্রটির আকার ছোট হওয়ায় তা ব্যবহার বেশ সুবিধাজনক।

এটি ডুয়াল ব্যান্ড সাপোর্ট করে। এ ছাড়া তারের সাহায্যেও নেটওয়ার্ক সম্প্রসারণ করা যায়। এ জন্য রয়েছে ইথারনেট কর্ড সংযোগের ব্যবস্থা। ডিএপি-১৬৫০ রেঞ্জ এক্সটেন্ডার যন্ত্রটি ৮০২.১১ এসি সিগন্যাল সাপোর্ট করে। এ ছাড়া এর আকার ৪.৩ x ৩.৬ x ৫.৭ ইঞ্চি। যন্ত্রটির ওজন ৯.৬ আউন্স। এর তথ্য আদান-প্রদানের গতি ৮৬৭ এমবিপিএস ও ৩০০ এমবিপিএস।

নির্মাতারা জানিয়েছেন, যেকোনো ওয়াইফাই সার্টিফায়েড রাউটার ও ডিভাইসের সঙ্গে এটি কাজ করতে সক্ষম। অনলাইনে অ্যামাজন ডটকমে এ যন্ত্রটির দাম প্রায় ৮০ ডলার।

Source: kalerkantho.com