প্রিজমা কিনে নেবে ফেসবুক

none আপডেট:৩০ জুলাই, ২০১৬ প্রিজমা কিনে নেবে ফেসবুক

প্রযুক্তির ক্ষেত্রে গত কয়েক বছরে একটি ধারা লক্ষ করা যাচ্ছে। ছোট ছোট উদ্যোগ জনপ্রিয় হলে আর ব্যবহারকারী বেড়ে গেলে তা বড় প্রতিষ্ঠানগুলোর অধীনে চলে যাচ্ছে। প্রিজমার ক্ষেত্রেও কি তা-ই ঘটতে যাচ্ছে? প্রযুক্তি বিশ্বে জোর গুঞ্জন, ছবিকে শিল্পকর্মে রূপান্তর করার উদ্যোক্তা প্রতিষ্ঠান প্রিজমা ল্যাবকে অধিগ্রহণ করতে পারে ফেসবুক। এর আগে ফেসবুক ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপের মতো প্রতিষ্ঠান অধিগ্রহণ করেছে।

সম্প্রতি প্রযুক্তি-বিষয়ক ওয়েবসাইটগুলোতে প্রকাশিত তথ্য অনুযায়ী, প্রিজমার সহপ্রতিষ্ঠাতা অ্যালেক্সি মসিনকভ যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালিতে ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের সঙ্গে গোপন বৈঠকে বসেছিলেন।

তবে এ বৈঠক নিয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি মসিনকভ। তিনি বলেন, সিলিকন ভ্যালিতে তাঁর প্রতিষ্ঠানের প্রচারে গিয়েছিলেন।

খুব কম সময়ের মধ্যেই ছবি সম্পাদনার অ্যাপ প্রিজমা ব্যাপক জনপ্রিয় হয়েছে। গত জুন মাসে উন্মুক্ত হওয়ার পর থেকে এখন পর্যন্ত প্রিজমা অ্যাপ ব্যবহার করে সাড়ে ছয় কোটির বেশি ছবি সম্পাদনা করা হয়েছে।

ব্লুমবার্গকে দেওয়া সাক্ষাৎকারে মসিনকভ বলেন, প্রিজমা এমন একটি টুল নিয়ে কাজ করছে, যা ছবির পাশাপাশি ছোট ভিডিও ক্লিপেও ব্যবহার করা যাবে। অর্থাৎ, ভিডিও ক্লিপেও প্রিজমা ইফেক্ট ব্যবহার করা যাবে।

জুন মাসে অ্যাপটি আইওএসের জন্য উন্মুক্ত করা হয়েছিল। এখন পর্যন্ত আইওএস ডিভাইসে ১ কোটি ৬৫ লাখবার ডাউনলোড হয়েছে অ্যাপটি। অ্যান্ড্রয়েডে উন্মুক্ত হওয়ার পর থেকে প্রতিদিন অ্যাপটি ২০ লাখ ডাউনলোড হচ্ছে। অ্যাপটিতে ৩০টি ছবির ইফেক্ট বিনা মূল্যে ব্যবহার করা যাবে। তথ্যসূত্র: এনডিটিভি।

Source: prothom-alo.com