হংকং পুলিশ অভিযান খবর স্ট্যান্ড এবং কর্মীদের গ্রেপ্তার

হংকং – শতাধিক হংকং পুলিশ অফিসার একটি নির্লজ্জ-গণতন্ত্রপন্থী সংবাদ ওয়েবসাইটের সাথে যুক্ত সাত জনকে গ্রেপ্তার করেছে এবং শহরের এক সময়ের সহিংস স্বাধীন সংবাদপত্রের উপর আরেকটি ক্র্যাকডাউনে বুধবার সাইটের সদর দফতরে অভিযান চালিয়েছে।

কয়েক ঘন্টার মধ্যে, সাইট, স্ট্যান্ড নিউজ ঘোষণা করেছে যে এটি অবিলম্বে বন্ধ করা হবে এবং এর ওয়েবসাইট এবং সোশ্যাল মিডিয়া পৃষ্ঠাগুলি একদিন মুছে ফেলা হবে। সব কর্মচারী ছাঁটাই করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, “স্ট্যান্ডিং নিউজের সম্পাদকীয় নীতি অবশ্যই মুক্ত এবং হংকংয়ের গণতন্ত্র, মানবাধিকার, স্বাধীনতা, আইনের শাসন ও ন্যায়বিচারের মৌলিক মূল্যবোধ সমুন্নত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ হতে হবে।” “পাঠক, আপনার অব্যাহত সমর্থনের জন্য ধন্যবাদ।”

পুলিশ বলছে, দেশদ্রোহী খবর ছড়ানোর ষড়যন্ত্রের অভিযোগে সাতজনকে গ্রেপ্তার করা হয়েছে। একজন সিনিয়র আধিকারিক, স্টিভ লি, একটি সংবাদ সম্মেলনে সরকার এবং বিচার বিভাগকে ঘৃণা ছড়ানোর অভিপ্রায়ে “প্রদাহজনক” বিষয়বস্তু প্রকাশ করার জন্য অভিযুক্ত করেছেন, বিশেষ করে 2019 সালে শহরের উগ্র গণতন্ত্র-পন্থী বিক্ষোভের কভারেজের মাধ্যমে।

জন লি, হংকং এর 2 নম্বর কর্মকর্তা, একটি পৃথক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বলেছেন যে জাতীয় নিরাপত্তা বিপন্ন করার জন্য সংবাদপত্রটিকে পর্দা হিসাবে ব্যবহার করা যাবে না।

স্ট্যান্ড নিউজ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, এই বাজে আপেলরা মিডিয়া কর্মীদের ভুল কোট পরে পদের অপব্যবহার করছে। “তারাই সংবাদপত্রের স্বাধীনতা নষ্ট করছে। পেশাদার মিডিয়া কর্মীদের এটি উপলব্ধি করা উচিত এবং তাদের না করতে বলা উচিত এবং তাদের থেকে দূরে থাকা উচিত।

যেহেতু চীনের কমিউনিস্ট পার্টি 2019 সালে সহিংস, কখনও কখনও সহিংস বিক্ষোভ দমন করতে 2020 সালের জুন মাসে শহরে একটি জাতীয় নিরাপত্তা আইন জারি করেছিল, হংকং কর্তৃপক্ষ মিডিয়া সহ সুশীল সমাজ জুড়ে সমালোচকদের লক্ষ্যবস্তু করেছে।

এই বছরের শুরুতে, অ্যাপল ডেইলি সম্ভবত শহরের সেরা গণতন্ত্রপন্থী সংবাদপত্র ছিল। বাধ্যতামূলক বন্ধ এর নিউজরুমে বেশ কয়েকটি পুলিশ অভিযানের পর এবং বেশ কয়েকজন শীর্ষ সম্পাদক এবং এর প্রতিষ্ঠাতা জিমি লয়কে গ্রেপ্তার করে।

READ  গভর্নমেন্ট-১৯ এর কারণে ক্রুজ জাহাজগুলো আবার সমস্যার সম্মুখীন হচ্ছে

মঙ্গলবার মি. লয় ছিলেন নতুন করে রাষ্ট্রদ্রোহের অভিযোগ আনা হয় অন্য ছয় প্রাক্তন সিনিয়র কর্মচারীর মতোই পত্রিকাটি সম্পর্কিত। হংকং এর অন্যতম গুরুত্বপূর্ণ বিরোধী কণ্ঠ মি. লয় আগেই কণ্ঠ দিয়েছিলেন 20 মাসের কারাদণ্ড গণতন্ত্রপন্থী আন্দোলনকে সমর্থন করার জন্য অন্যান্য অভিযোগে তিনি যাবজ্জীবন কারাদণ্ডের সম্মুখীন হয়েছেন।

অফিসারদের পাঠানো হয়েছে সতর্কীকরণ চিঠি সংবাদ সংস্থার কাছে তারা যে কভারেজ পছন্দ করে না, এবং অনেক বিদেশী সাংবাদিকদের কাছে ভিসা প্রত্যাখ্যান সাবেক ব্রিটিশ উপনিবেশে কাজ করতে। সরকার তথাকথিতদের বিরুদ্ধে আইন প্রণয়নের পরিকল্পনাও ঘোষণা করেছে ভুয়া খবর.

অ্যাপল ডেইলির পতনের পর, স্ট্যান্ড নিউজ – একটি অলাভজনক সংস্থা হিসাবে 2014 সালে প্রতিষ্ঠিত হয়েছিল, সেই বছর ব্যাপক বিক্ষোভের পরে শহরের শেষ স্পষ্টভাষী গণতন্ত্রের আউটলেটগুলির মধ্যে একটি হয়ে ওঠে। পরবর্তী লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হতে পারে বলে কর্মকর্তারা স্পষ্ট করেছেন।

এই মাসে হংকংয়ের প্রতিরক্ষা সচিব ক্রিস টং অভিযুক্ত কারাগারের অবস্থার উপর “প্রো, মানহানিকর এবং ভৌতিক” প্রতিবেদনের জন্য সংবাদ সাইট। বেইজিংয়ের উপদেষ্টা লাও শিউ-কাই চীনের রাষ্ট্রীয় মিডিয়াকে আরও স্পষ্ট করে বলেছেন যে বিরোধী সংবাদের আউটলেটগুলির জন্য “বসবার ঘর” সঙ্কুচিত হচ্ছে।

“স্ট্যান্ড নিউজ শেষ” জনাব. লাউ ড.

ফেসবুকে শেয়ার করা ভিডিও এবং পোস্ট অনুসারে, বুধবার সকাল 6টায় গ্রেপ্তার শুরু হয়, যখন কর্মকর্তারা সহকারী সম্পাদক র্যানসন চ্যান এবং জনপ্রিয় স্থানীয় গায়ক ডেনিস হো সহ বর্তমান এবং প্রাক্তন স্ট্যান্ড নিউজ কর্মীদের বাড়িতে পৌঁছেছিলেন। সংস্থার দলে পরিবেশন করা হয়েছে।

একই সময়ে, পুলিশ বলেছে যে 200 টিরও বেশি কর্মকর্তা হংকংয়ে প্রকাশনা সংস্থার সদর দফতরে অভিযান চালিয়েছেন। দ্য নিউ ইয়র্ক টাইমস দ্বারা পর্যালোচনা করা ফুটেজ এবং ফটোতে অফিসারদের অফিস বিল্ডিংয়ের ভিতরে হলওয়ে জুড়ে কমলা রঙের টেপ ছিটানো এবং নিউজরুমের বাইরে কম্পিউটার এবং অন্যান্য আইটেম ধারণকারী স্যুটকেস এবং বাক্সগুলিকে হুইল করা দেখায়। একটি ছবিতে বিল্ডিংয়ের লবিতে কমপক্ষে দুই ডজন বড় নীল প্লাস্টিকের বাক্স স্তুপীকৃত দেখানো হয়েছে।

READ  টোঙ্গা আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের পর পেরুর অস্বাভাবিক ঢেউয়ের আঘাতে দুজন ডুবে মারা গেছে

একজন পুলিশ কর্মকর্তা বলেছেন যে কর্তৃপক্ষ প্রায় $8 মিলিয়ন সম্পদ জব্দ করেছে। লি বলেন।

পুলিশ জানিয়েছে যে গ্রেপ্তারকৃতদের মধ্যে ছয়জন স্ট্যান্ড নিউজের প্রাক্তন বা বর্তমান সিনিয়র কর্মচারী, তবে তাদের নাম প্রকাশ করেনি। দ্য টাইমস দ্বারা পর্যালোচনা করা ফুটেজে দেখা গেছে সম্পাদক-ইন-চিফ প্যাট্রিক লামকে তার বাড়ি থেকে হাতকড়া পরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। গ্রেপ্তার হওয়া আরেক ব্যক্তি হলেন চুং পুই-কুয়েন, একজন প্রাক্তন সম্পাদক-ইন-চিফ এবং সহকারী সম্পাদক-ইন-চিফ। চ্যানের মতে, পুলিশ তাকে জিজ্ঞাসাবাদের পর সাংবাদিকদের সাথে কথা বলে এবং পরে ছেড়ে দেয়।

কর্তৃপক্ষ সপ্তম ব্যক্তির পরিচয় উল্লেখ করেনি, তবে স্থানীয় মিডিয়া জানিয়েছে যে তিনি অ্যাপল ডেইলির একজন প্রাক্তন নির্বাহী এবং তিনি স্ট্যান্ড নিউজের জন্য লিখেছেন।

গ্রেফতারকৃতরা ছাড়াও পুলিশ আরও চার কর্মচারীর বাড়িতে অভিযান চালায়।

স্ট্যান্ড নিউজ একটি সাহসী পদক্ষেপ হিসাবে একটি খ্যাতি অর্জন করেছে যা জীবনধারার অংশ এবং হাইপারলগাল বৈশিষ্ট্যগুলির সাথে সংগ্রাম, বিচার এবং অন্যান্য রাজনৈতিক সমস্যা নিয়ে আলোচনা করেছে।

2019 বিক্ষোভ চলাকালীন, স্ট্যান্ড-আপ নিউজ রিপোর্টাররা পর্বগুলি নথিভুক্ত করেছে গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীদের ওপর জনতার হামলা একটি পাতাল রেল স্টেশনে; গুইনেথ হো নামে এক সাংবাদিক নিজেকে আক্রমণ করেন। (মিসেস হো, পরে পদত্যাগ করেছেন রাজনীতিতে আসার জন্য, এখন জেলে।)

নিরাপত্তা আইনের পর কর্তৃপক্ষের চাপ দ্রুত বেড়ে যায়। জুন, স্ট্যান্ড নিউজ সরানো হয়েছে মে বা তার আগে প্রকাশিত অনলাইন মন্তব্যগুলি ইঙ্গিত দেয় যে হংকং “বক্তৃতা অপরাধ” লক্ষ্যবস্তু করতে শুরু করেছে।

আউটলেটটি জাতীয় নিরাপত্তা আইনের অধীনে যাবজ্জীবন কারাদণ্ডের শাস্তিযোগ্য অভিযোগের মুখোমুখি হবে কিনা তা অবিলম্বে স্পষ্ট ছিল না। রাষ্ট্রদ্রোহের অভিযোগ সুরক্ষা আইনের অধীনে পড়ে না, তবে ঔপনিবেশিক আইন থেকে উদ্ভূত হয়।

কিন্তু পুলিশ বলেছে জাতীয় নিরাপত্তা পুলিশ গ্রেপ্তার করেছে এবং নিরাপত্তা আইনের অধীনে একটি নিউজরুম অনুসন্ধানের জন্য একটি পরোয়ানা জারি করা হয়েছে। এবং মি. লি, একজন পুলিশ অফিসার বলেছেন, স্ট্যান্ড নিউজের নিবন্ধগুলির উদ্দেশ্য ছিল বিচ্ছিন্নতাকে উস্কে দেওয়া, রাষ্ট্রীয় ক্ষমতা হ্রাস করা বা হংকং-এর উপর নিষেধাজ্ঞা আরোপের জন্য বিদেশী সরকারকে আহ্বান জানানো – নিরাপত্তা আইনের অধীনে সমস্ত অপরাধ।

READ  সিএনএন-এ প্রথম: মার্কিন গোয়েন্দারা রাশিয়াকে ইউক্রেনে আগ্রাসনের ন্যায্যতা দেওয়ার প্রস্তুতির দিকে ইঙ্গিত করেছে

আইনি বিশেষজ্ঞরা বলছেন যে কর্তৃপক্ষ নিরাপত্তা আইন এবং হংকং-এর অন্যান্য ফৌজদারি আইনের মধ্যে লাইনগুলিকে অস্পষ্ট করছে এবং আরও ব্যাপক নিয়ম যেমন প্রতিরক্ষা আইনের কঠোর জামিনের শর্তগুলিকে আরও ক্ষেত্রে ব্যবহার করার অনুমতি দিচ্ছে।

ন্যাশনাল সিকিউরিটি অ্যাক্টের সারাংশ ব্যবহার করে, হংকংয়ের একজন আইনজীবী এবং বিরোধী ডেমোক্র্যাটস সদস্য সেনিয়া এনজি বলেছেন, “এনএসএল-এর অধীনে ন্যায্য বিচারের অধিকার সহ মানবাধিকার সুরক্ষার মাত্রা খুবই কম।

অনেক স্ট্যান্ড-আপ কর্মচারী এবং হংকং এর মিডিয়া আউটলেটের জন্য, বুধবারের দমন এখনও প্রত্যাশিত হিসাবে ঠান্ডা ছিল।

হংকং সাংবাদিক সমিতি, প্রায় 500 স্থানীয় সাংবাদিকদের একটি ব্যবসায়িক সংগঠন, একটি বিবৃতিতে বলেছে যে “এটি উদ্বেগজনক যে পুলিশ বারবার মিডিয়ার সিনিয়র সদস্যদের গ্রেপ্তার করেছে এবং সংবাদ সংস্থার অফিসগুলিতে এক বছরের মধ্যে প্রচুর পরিমাণে সংবাদপত্রের সামগ্রী সহ অভিযান চালিয়েছে।”

খোদ ইউনিয়ন কর্তৃপক্ষের তীব্র চাপের মুখে পড়েছে। জনাব. ট্যাং, প্রতিরক্ষা সচিব, অভিযুক্ত সেপ্টেম্বরে “অনুপ্রবেশ” ক্যাম্পাস এবং নেতৃস্থানীয় ছাত্র সাংবাদিকরা বিপথগামী হয়।

সমিতির সভাপতি মি. সেন্ট নিউজ নিউজ সম্পাদক চ্যানের বাড়িতে বুধবার পরীক্ষাটি পরিচালিত হয়েছিল। জিজ্ঞাসাবাদের পর বিকেলে তাকে ছেড়ে দেওয়া হয় এবং পুলিশকে বলে যে তার ল্যাপটপ, ফোন এবং আইপ্যাড এবং ব্যাঙ্কের নথি এবং তার প্রেস প্রমাণপত্র জব্দ করা হয়েছে।

“স্ট্যান্ড নিউজ সবসময় পেশাদারভাবে রিপোর্ট করে,” মি. চ্যান বলেন। “এটা পুরো বিশ্বের কাছে পরিষ্কার।”

হংকং কর্তৃপক্ষ প্রেস ক্র্যাকডাউনের সাথে জড়িত থাকার কথা অস্বীকার করেছে। সেপ্টেম্বরে যখন তিনি হংকং ফরেন করেসপন্ডেন্টস ক্লাবে হাজির হন, তখন বেইজিং-পন্থী আইনজীবী রেজিনা আইপি বাকস্বাধীনতা অক্ষুণ্ন থাকার প্রমাণ হিসাবে স্ট্যান্ড-বাই নিউজের দিকে ইঙ্গিত করেছিলেন।

“মত প্রকাশের স্বাধীনতা এখনো বেঁচে আছে” সে বলেছিল. “হংকং স্ট্যান্ড নিউজ, এই সমস্ত ওয়েবসাইটগুলি এখনও যথারীতি চলছে।”

জয় ডং গবেষণা অবদান.

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।