সরকারি শট নিয়ে খুব অল্পবয়সী শিশুদের হাসপাতালে ভর্তির সংখ্যা বাড়ছে

মরগান ফ্লিন, একজন নিবন্ধিত নার্স, লেবাননের ডর্টমাউথ-হিচকক মেডিকেল সেন্টারে কোভিট -19 নিবিড় পরিচর্যা ইউনিটে কাজ করেন, যেখানে 5 বছরের কম বয়সী রোগীদের সোমবার, 3 জানুয়ারী আমেরিকান শিশু হাসপাতালে ভর্তি করা হয়। , কিশোর-কিশোরীদের টিকা না দেওয়ার উদ্বেগজনক প্রবণতা। (স্টিভেন চেনি, অ্যাসোসিয়েটেড প্রেস)

আনুমানিক পড়ার সময়: 4-5 মিনিট

ওয়াশিংটন – 5 বছরের কম বয়সী শিশুদের জন্য হাসপাতালে ভর্তি যাদের সরকারী-19 নির্ণয় করা হয়েছে প্রাদুর্ভাবের পর থেকে সাম্প্রতিক সপ্তাহগুলিতে সর্বোচ্চ স্তরে বেড়েছে, শুক্রবার প্রকাশিত সরকারি তথ্য অনুসারে।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের ডিরেক্টর ডাঃ রোচেল ভ্যালেনস্কি বলেছেন, ছোট বাচ্চাদের টিকা না দেওয়ার উদ্বেগজনক প্রবণতা বয়স্ক বাচ্চাদের এবং প্রাপ্তবয়স্কদের তাদের আশেপাশের লোকদের রক্ষা করার জন্য টিকা নেওয়ার প্রয়োজনীয়তার উপর জোর দেয়।

ডিসেম্বরের মাঝামাঝি থেকে, যেহেতু অত্যন্ত সংক্রামক ওমিগ্রান বৈকল্পিক সারা দেশে ছড়িয়ে পড়েছে, তাই এই ছোট শিশুদের হাসপাতালে ভর্তির হার প্রতি 100,000 শিশুর মধ্যে চারটির বেশি হয়েছে, প্রতি 100,000-এ 2.5 থেকে।

14 টি রাজ্যের 250 টিরও বেশি হাসপাতালের CDC তথ্য অনুসারে, 5 থেকে 17 বছর বয়সী শিশুদের অনুপাত প্রতি 100,000 জনে একজন।

সামগ্রিকভাবে, “পেডিয়াট্রিক হাসপাতালে ভর্তির হার আগের সংক্রমণের পয়েন্টগুলির তুলনায় সর্বকালের উচ্চে,” ভ্যালেনস্কি বলেছিলেন।

তিনি উল্লেখ করেছেন যে 12 থেকে 18 বছর বয়সী 50% এরও বেশি শিশু এবং 5 থেকে 11 বছর বয়সী শিশুদের মাত্র 16% সম্পূর্ণরূপে টিকা দেওয়া হয়েছে।

শিশু এবং কিশোর-কিশোরীদের হাসপাতালে ভর্তির হার অন্যান্য কিশোর-কিশোরীদের তুলনায় এমনকি কম। সিডিসি অনুসারে, তারা গড় দৈনিক হাসপাতালে ভর্তির 5% এরও কম।

মঙ্গলবার পর্যন্ত, 18 বছরের কম বয়সী রোগীদের প্রতিদিন COVID-19 নিয়ে হাসপাতালে ভর্তির গড় সংখ্যা ছিল 766, যা দুই সপ্তাহ আগে রিপোর্ট করা সংখ্যার দ্বিগুণেরও বেশি।

সিডিসি জানিয়েছে, জর্জিয়া, কানেকটিকাট, টেনেসি, ক্যালিফোর্নিয়া এবং ওরেগনের পাঁচটি রাজ্যে সবচেয়ে বেশি সংখ্যক অল্পবয়সী শিশুদের দ্বারা চালিত হয়, জর্জিয়ায় তীব্র বৃদ্ধি।

একটি কনফারেন্সে, ওয়ালেনস্কি দেখতে পান যে COVID-19-এর কারণে হাসপাতালে ভর্তি হওয়া শিশুদের সংখ্যা এবং অন্যান্য কারণে যারা ভর্তি হয়েছেন কিন্তু আক্রান্ত হয়েছেন।

সিডিসি বলেছে যে এই বয়সের সরকারী -19 হাসপাতালগুলিকে কীভাবে সংজ্ঞায়িত করা হয়েছে তার কারণে এই বৃদ্ধি আংশিকভাবে হতে পারে: যে কোনও কারণে হাসপাতালে ভর্তি হওয়ার 14 দিনের মধ্যে একটি ইতিবাচক ভাইরাস পরীক্ষা।

সিয়াটল চিলড্রেন’স হাসপাতালের ক্রিটিক্যাল কেয়ারের প্রধান ডাঃ জন ম্যাকগুয়ার বলেন, ওমিগ্রন তরঙ্গের সময় শিশুদের মধ্যে রোগের তীব্রতা ডেল্টা ভেরিয়েন্টের তুলনায় কম বলে মনে হয়।

ম্যাকগুয়ার একটি ইমেলে বলেছেন, “হাসপাতালের বেশিরভাগ কোভিড + শিশু আসলেই এখানে COVID-19 এর জন্য নেই।” “তারা অন্যান্য সমস্যার জন্য এখানে এসেছে কিন্তু ইতিবাচক পরীক্ষা করেছে।”

দেশের শীর্ষস্থানীয় মহামারী বিশেষজ্ঞ ডা. অ্যান্টনি ফৌসি এই সপ্তাহের শুরুতে বলেছিলেন যে ওমিগ্রান কম-গুরুতর অসুস্থতার কারণ বলে মনে হচ্ছে, তবে এর গুরুতর সংক্রমণের কারণে সৃষ্ট সংক্রমণের সংখ্যা এখনও অনেক শিশুর মধ্যে আসতে পারে। সংক্রমণ, এবং তাদের একটি নির্দিষ্ট অনুপাত হাসপাতালে বাতাস ফুঁ.

ফৌসি বলেছিলেন যে COVID-19 নিয়ে হাসপাতালে ভর্তি হওয়া অনেক শিশুর অন্যান্য স্বাস্থ্যগত অবস্থা রয়েছে যা তাদের ভাইরাসজনিত জটিলতার জন্য আরও সংবেদনশীল করে তোলে। এর মধ্যে রয়েছে স্থূলতা, ডায়াবেটিস এবং ফুসফুসের রোগ।

ফাসি এবং ওয়ালেনস্কি জোর দিয়ে বলেছেন যে ছোট বাচ্চাদের রক্ষা করার সর্বোত্তম উপায় হল অন্য সবাইকে টিকা দেওয়া।

হাসপাতালে ভর্তির বৃদ্ধি শুধুমাত্র কিছু অভিভাবকদের উদ্বেগ বাড়ায়।

এই শিরোনামবিহীন পারিবারিক ছবিতে, মিচেলের সায়ার, এমিলি হোজারা এবং এলি সিল্কের তাদের মেয়ে ফ্লোরা রয়েছে, যে 2022 সালের বসন্তের শুরুতে জন্মগ্রহণ করেছিল এবং 2022 সালে 2 বছর বয়সে পরিণত হয়েছিল৷  5 বছরের কম বয়সী আমেরিকান শিশুদের হাসপাতালে ভর্তি কোভিড-19 সর্বকালের সর্বোচ্চ, কিশোর-কিশোরীদের মধ্যে একটি উদ্বেগজনক প্রবণতা যাদের টিকা দেওয়া যায় না।  পরিবারের তাদের মেয়ে ফ্লোরার জন্য অতিরিক্ত নিরাপত্তা রয়েছে, তাই তারা অন্য শিশুদের সাথে তার যোগাযোগ সীমিত করে এবং এমনকি দাদা-দাদীকে মাস্ক না পরলে বাড়িতে অনুমতি দেওয়া হয় না।
এই শিরোনামবিহীন পারিবারিক ছবিতে, মিচেলের সায়ার, এমিলি হোজারা এবং এলি সিল্কের তাদের মেয়ে ফ্লোরা রয়েছে, যে 2022 সালের বসন্তের শুরুতে জন্মগ্রহণ করেছিল এবং 2022 সালে 2 বছর বয়সে পরিণত হয়েছিল৷ 5 বছরের কম বয়সী আমেরিকান শিশুদের হাসপাতালে ভর্তি কোভিড-19 সর্বকালের সর্বোচ্চ, কিশোর-কিশোরীদের মধ্যে একটি উদ্বেগজনক প্রবণতা যাদের টিকা দেওয়া যায় না। পরিবারে তাদের মেয়ে ফ্লোরার জন্য অতিরিক্ত নিরাপত্তা রয়েছে, তাই তারা অন্য শিশুদের সাথে তার যোগাযোগ সীমিত করে, এমনকি দাদা-দাদিদেরও বাড়িতে অনুমতি দেওয়া হয় না যদি না তারা মুখোশ না পরে থাকে। (ছবি: এপির মাধ্যমে এমিলি হোজারার সৌজন্যে)

মিশিগানের সোয়ারের এমিলি হোজারা এবং এলি চিলকে মে মাসে তাদের 2 বছরের মেয়ে ফ্লোরার জন্য অতিরিক্ত যত্ন প্রদান করছেন। তারা অন্য বাচ্চাদের সাথে তার যোগাযোগ সীমাবদ্ধ করে এবং এমনকি দাদা-দাদিদেরও বাড়িতে অনুমতি দেওয়া হয় না যদি না তারা মুখোশ না পরে।

হোজারা বলেন, “এটি একটি সংগ্রাম ছিল এবং এখন এই নতুন পরিবর্তনের সাথে, আমি মনে করি এটি আমাদেরকে ফিরিয়ে নিয়ে গেছে।”

“এটি ভীতিজনক যে তাকে টিকা দেওয়া যাবে না,” তিনি তার মেয়ে সম্পর্কে বলেছিলেন।

শিকাগোর লরি চিলড্রেন হাসপাতালের শিশুরোগ বিশেষজ্ঞ ডাঃ জেনিফার কুজমা বলেছেন, তিনি ওমিগ্রনের মাধ্যমে হাসপাতালে ভর্তি হওয়া শিশুদের সংখ্যা বৃদ্ধি দেখেছেন এবং অভিভাবকদের উদ্বেগ বুঝতে পেরেছেন, যদিও বেশিরভাগই গুরুতর অসুস্থ নয়।

কুজমা বলেন, “আমি আশা করি আমরা এই ছোট বাচ্চাদের জন্য ইতিমধ্যেই সেই ভ্যাকসিনটি পেতে পারতাম।” তবে তিনি বলেছিলেন যে অভিভাবকদের আশ্বস্ত করা দরকার যে টিকা পরীক্ষা জরুরি নয় কারণ এটি দীর্ঘ অপেক্ষার মতো মনে হতে পারে।

Pfizer গত মাসে ঘোষণা করেছিল যে অনেকে বিশ্বাস করে যে নতুন বছর ছোট বাচ্চাদের জন্য ভ্যাকসিন নিয়ে আসবে, কিন্তু দুটি ডোজ 2 থেকে 4 বছর বয়সী তরুণদের জন্য আশানুরূপ সুরক্ষা প্রদান করেনি।

ফাইজারের গবেষণাটি 5 বছরের কম বয়সী প্রত্যেককে তৃতীয় ডোজ দেওয়ার জন্য আপডেট করা হয়েছে এবং বসন্তের শুরুতে ডেটা আশা করা হচ্ছে।

শুক্রবার, সিডিসি একটি প্রতিবেদন প্রকাশ করেছে যে ফাইজার শটগুলি বয়স্ক শিশুদের বিভিন্ন অঙ্গের প্রদাহের সাথে জড়িত একটি গুরুতর কিন্তু বিরল COVID-19-সংযুক্ত অবস্থার বিকাশ থেকে রক্ষা করে বলে মনে হচ্ছে।

12 থেকে 18 বছর বয়সী 102টি শিশুর মধ্যে এই অবস্থায় হাসপাতালে ভর্তি হয়েছে, যে কেউ কমপক্ষে 28 দিন আগে দুটি ফাইজার শট পেয়েছে তাদের ভেন্টিলেটর বা অন্যান্য উন্নত জীবন সহায়তার প্রয়োজন নেই। বিপরীতে, 40% টিকাবিহীন শিশুদের এই ধরনের চিকিত্সার প্রয়োজন হয়।

এই অবস্থা মাল্টিসিস্টেম ইনফ্ল্যামেটরি সিনড্রোম, বারবার জ্বর, পেটে ব্যথা এবং ফুসকুড়ির মতো উপসর্গ সৃষ্টি করে। বেশিরভাগ শিশু সুস্থ হয়ে উঠেছে, তবে 55 জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

একটি পৃথক সিডিসি রিপোর্টে দেখা গেছে যে কোভিট -19 আক্রান্ত শিশুদের মধ্যে ভাইরাস ছাড়া কিশোর-কিশোরীদের তুলনায় দ্বিগুণ ডায়াবেটিস ধরা পড়ার সম্ভাবনা ছিল। বিজ্ঞানীরা এখনও কেন তা বের করার চেষ্টা করছেন, তবে ভাইরাসটি প্যানক্রিয়াসের ইনসুলিন-উৎপাদনকারী কোষগুলিতে আক্রমণ করছে বলে মনে হচ্ছে।

ফটো

সম্পর্কিত গল্প

অতিরিক্ত গল্প আপনি আগ্রহী হতে পারে

READ  দক্ষিণ আফ্রিকা সরকার -19 চতুর্থ তরঙ্গের শীর্ষে কারফিউ আদেশ প্রত্যাহার করেছে

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।