রাশিয়া হুঁশিয়ারি দিয়ে বলেছে, ইউক্রেনের ওপর যুক্তরাষ্ট্র তার লক্ষ্য বুঝতে পারছে না

জেনেভা – একজন সিনিয়র রুশ কর্মকর্তা রবিবার সতর্ক করেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্র এই সপ্তাহে মস্কোর দাবিগুলির একটি “ভুল বোঝাবুঝি” নিয়ে উচ্চ-স্টক নিরাপত্তা আলোচনায় প্রবেশ করছে, কিছু বিশ্লেষক এবং পশ্চিমা কর্মকর্তারা সম্ভাব্য ভূমিকা হিসাবে দেখে এমন কঠোর বক্তব্য বজায় রেখে৷ ইউক্রেনের বিরুদ্ধে নতুন রাশিয়ান সামরিক অভিযানের জন্য।

অফিসার, উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই এ. রাশিয়ান এবং মার্কিন কূটনীতিকদের মধ্যে জেনেভায় আলোচনার জন্য রাইবকভ একটি হতাশাবাদী সুর সেট করেছেন, যা রাশিয়ান সংবাদ সংস্থাগুলি দ্বারা রিপোর্ট করা হয়েছিল। জনাব. রাইবকভ বলেন, পশ্চিমা দেশগুলোকে “এই সব কিছুর ওপর বিরতি দেওয়া এবং এটিকে অন্তহীন বিতর্কের মধ্যে কবর দেওয়া থেকে” প্রতিরোধ করার লক্ষ্য “বিরাম ছাড়া গতিশীলভাবে আলোচনা” করা।

জনাব. রিয়াপকভ, ওয়েন্ডি আর, বিডেন প্রশাসনের ডেপুটি সেক্রেটারি। শারম্যান রবিবার ডিনারের জন্য দেখা করবেন, সোমবার সবচেয়ে আনুষ্ঠানিক বৈঠকের ঠিক আগে।

রাশিয়া মার্কিন-ন্যাটো জোটের কাছ থেকে তথাকথিত “নিরাপত্তা গ্যারান্টি” চায়, যা ইউক্রেন এবং পূর্ব ইউরোপের সোভিয়েত-পরবর্তী অন্যান্য দেশগুলি সহ দেশের প্রভাবের ক্ষেত্রের ভিত্তি প্রদান করবে। ক্রেমলিন সেই দাবিগুলোকে সমর্থন করে আসছে হাজার হাজার সৈন্য সংগ্রহ করেছে এবং ইউক্রেনের সাথে তার সীমান্তের কাছে সরঞ্জাম, ইঙ্গিত দেয় যে কূটনীতি ব্যর্থ হলে শক্তি ব্যবহার করতে প্রস্তুত।

মার্কিন যুক্তরাষ্ট্র ইঙ্গিত দিয়েছে যে তারা এই অঞ্চলে একটি ক্ষেপণাস্ত্র ঘাঁটি এবং সামরিক মহড়ার মতো বিষয় নিয়ে আলোচনা করতে প্রস্তুত। রবিবারের আলোচনায় রাইবকভ বলেছেন যে রাশিয়ার উদ্দেশ্য অস্ত্র নিয়ন্ত্রণের ইস্যু অতিক্রম করবে। আরআইএ নভোস্তি নিউজ এজেন্সি জানিয়েছে, আলোচনার আগে মার্কিন কর্মকর্তাদের পাঠানো সংকেত “আমাদের কী প্রয়োজন তা বোঝার অভাবকে প্রতিফলিত করে।”

জনাব. রিয়াপকভ বলেছেন যে রাশিয়া পশ্চিমের সাথে তার সম্পর্ক পুনর্বিবেচনা করতে চাইছে, যা 1997 সালে ন্যাটো-রাশিয়া প্রতিষ্ঠাতা আইন দ্বারা প্রবর্তিত হয়েছিল। চুক্তি অনুসারে, প্রাক্তন সোভিয়েত প্রভাবের ক্ষেত্রের দেশগুলি পশ্চিমা জোটে যোগ দেয় এবং ইউরোপের অনেককে রাশিয়ার নিরাপত্তা স্বার্থ উপেক্ষা করে মস্কোতে দেখা যায়।

READ  মার্কিন বিচারক বিডেনের ফেডারেল কর্মচারী সরকারের টিকা দেওয়ার আদেশ অবরুদ্ধ করেছেন

তিনি বলেন, “আমাদের অবশ্যই নিশ্চিত করতে হবে যে ন্যাটোর ধ্বংসাত্মক অভিযানগুলি কয়েক দশক ধরে কমিয়ে আনা হবে এবং ন্যাটোকে 1997 সালের স্তরে ফিরিয়ে আনা হবে।” রিয়াবকভ বলেছেন, ইন্টারফ্যাক্স বার্তা সংস্থা অনুসারে। “কিন্তু এই বিষয়গুলো নিয়েই আমরা মার্কিন যুক্তরাষ্ট্র এবং ন্যাটোর সাথে একটি চুক্তিতে পৌঁছানোর জন্য সব ধরনের প্রস্তুতির কথা বলছি।”

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।