রাশিয়া ও ন্যাটো ইউক্রেন সংকট তৈরি বা ভাঙতে আলোচনায় বসেছে

ন্যাটো-রাশিয়া কাউন্সিল (এনআরসি) বৈঠক উভয় পক্ষের মধ্যে আটকে যাওয়ার সাথে সাথে রাশিয়া ইউক্রেনে আক্রমণ শুরু করতে পারে এমন আশঙ্কা বাড়ছে।

মস্কো এমন দাবি অস্বীকার করেছে। যাইহোক, রাশিয়া ইউক্রেন সীমান্তের কাছে 100,000 সেনা মোতায়েন করছে এবং আলোচনার আগে, সেনাবাহিনী সীমান্তের কাছাকাছি এলাকায় সরাসরি গুলি চালানোর মহড়া শুরু করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্র, ন্যাটো এবং তাদের মিত্ররা পরিস্থিতি প্রশমনে রাশিয়াকে চাপ দিচ্ছে। মস্কো মার্কিন যুক্তরাষ্ট্র এবং ন্যাটোর কাছ থেকে সুরক্ষা গ্যারান্টি দাবি করেছে, যার মধ্যে একটি প্রতিশ্রুতি রয়েছে যে ন্যাটো আরও পূর্বে প্রসারিত হবে না এবং ইউক্রেনকে একটি সামরিক জোটে যোগ দিতে দেবে না – ন্যাটো তা করতে প্রস্তুত নয়।

ন্যাটোতে মার্কিন রাষ্ট্রদূত ন্যাটো এবং রাশিয়া বুধবার আলোচনার আগে 'আলোচনার অঙ্গীকার' করেছেন।
ন্যাটোতে মার্কিন রাষ্ট্রদূত জুলিয়ান স্মিথ বলেছেন: “এই মুহুর্তে, আমি এটা খুব স্পষ্ট করে বলছি যে কেউ সম্প্রসারণের বিষয়ে ন্যাটোর নীতি পরিবর্তনের প্রস্তাব করছে না৷ সিএনএনকে জানিয়েছেন মঙ্গলবারে.

একটি দ্বিপাক্ষিক ন্যাটো-রাশিয়া ফোরাম হওয়ার পরিবর্তে, রাশিয়ার 30 ন্যাটো সদস্য 31 সদস্যের ফোরামে বুধবারের বৈঠকে সমানভাবে প্রতিনিধিত্ব করবে। এই সপ্তাহে পশ্চিম ও রাশিয়ার মধ্যে তিনটি মূল প্রবৃত্তির দ্বিতীয় বৈঠক।

সোমবার মার্কিন যুক্তরাষ্ট্র ও রাশিয়ার প্রতিনিধিরা জেনেভায় সাত ঘণ্টার বেশি সময় ধরে বসেন।

বুধবার আলোচনা শুরু হওয়ার আগে রাশিয়ার উপ প্রতিরক্ষা মন্ত্রী আলেকজান্ডার ফোমিন, বামে, ক্রুশ্চেভ, কেন্দ্র এবং স্টলটেনবার্গ ডানদিকে।

হোয়াইট হাউস দ্বারা বর্ণিত ম্যারাথন বক্তৃতা “প্রকাশ্যে এবং প্রকাশ্যে” একটি যুগান্তকারী করতে পারেনি। রাশিয়া এবং অর্গানাইজেশন ফর সিকিউরিটি অ্যান্ড কো-অপারেশন ইন ইউরোপ (ওএসসিই)-এর মধ্যে আরেকটি দফা আলোচনা – যার মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র সদস্য – বৃহস্পতিবার ভিয়েনায় নির্ধারিত হয়েছে৷

ইউক্রেন মঙ্গলবার বলেছে যে তারা মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য ন্যাটো সম্মেলনের সময় “আমাদের পিছনে” দেশের “ভাগ্য” নিয়ে সিদ্ধান্ত নেবে না।

READ  ওয়াল স্ট্রিট রেকর্ডের পরে শেয়ারগুলি মিশ্রিত হয়েছিল

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।