মুদ্রাস্ফীতির উন্মত্ততার পরে নিশ্চিতকরণ লক্ষণ দেখা দেয়

22শে জানুয়ারী, 2008-এ একজন ব্যক্তি তাইপেই স্টক মার্কেট পর্যবেক্ষকদের সাথে দেখা করছেন৷ রয়টার্স / নিকি লোহ / ফাইল ছবি

Reuters.com-এ সীমাহীন বিনামূল্যে অ্যাক্সেসের জন্য এখনই সাইন আপ করুন

  • প্রায় 40 বছর ধরে মার্কিন মুদ্রাস্ফীতি, চীন তথ্য, নীতি সহজীকরণ প্রত্যাশা সহজীকরণ.
  • ডলার মূল সমর্থন স্তরের নিচে ট্রেড করছে

লন্ডন, জানুয়ারী 13 (রয়টার্স) – বিশ্বব্যাপী আর্থিক বাজারগুলি বৃহস্পতিবার স্থিতিশীলতার লক্ষণ দেখেছে, প্রধান স্টক মার্কেট এবং বন্ডের ফলন তাদের স্থল ধরে রেখেছে এবং মার্কিন মুদ্রাস্ফীতির প্রায় 40 বছরের পর ডলার দুর্বল হয়েছে৷

ইউএস ভোক্তা মূল্যস্ফীতি 1982 সাল থেকে 7%-এ উচ্চতর হয়েছে, তবে এটি ব্যাপকভাবে প্রত্যাশিত ছিল যে ফেডারেল রিজার্ভের কর্মকর্তারা দ্রুত সুদের হার বৃদ্ধি এবং কয়েক সপ্তাহ পরে উদ্দীপনার বিপরীতে কথা বলবেন। আরো পড়ুন

MSCI-এর 50-দেশের বৈশ্বিক স্টকগুলির সূচক বছরের শুরুতে অপরিবর্তিত ছিল, যখন ইউরোপ দুই দিনের কঠিন লাভের পরে আংশিকভাবে পড়েছিল এবং ইউরো দুই মাসের উচ্চতায় পৌঁছেছিল। / এফআরএক্স

Reuters.com-এ সীমাহীন বিনামূল্যে অ্যাক্সেসের জন্য এখনই সাইন আপ করুন

এশিয়ান বাজারগুলি প্রত্যাশার চেয়ে দুর্বল-প্রত্যাশিত চীনা ক্রেডিট ডেটা এবং রিয়েল এস্টেট সেক্টরে তীব্র পতনের উপর কিছুটা নরম হয়েছে, তবে ফিউচার মার্কেটগুলি ওয়াল স্ট্রিটের জন্য একটি স্থির পুনরুদ্ধারের ইঙ্গিত দিয়েছে, যা বুধবার উচ্চতর বন্ধ হয়েছে। আরো পড়ুন

ম্যানলাইফ অ্যাসেট ম্যানেজমেন্টের গ্লোবাল ম্যাক্রো স্ট্র্যাটেজিস্ট এরিক থিয়েরেট বলেছেন, “যেমন আমরা দেখতে পাচ্ছি, মুদ্রাস্ফীতির গল্প আগত কিছু সময়ের জন্য অব্যাহত থাকবে।”

তিনি যোগ করেন, “কেন্দ্রীয় ব্যাংকের কঠোরকরণে আমরা সবচেয়ে বেশি ত্বরান্বিত করেছি।” তাত্ত্বিকভাবে, যখন ইউএস ফেডারেল রিজার্ভ 2015 সালে সুদের হার বাড়িয়েছিল, তখন এটি তার ব্যালেন্স শীট সঙ্কুচিত হওয়ার জন্য দুই বছর অপেক্ষা করেছিল, যখন এটি বছরের শেষের দিকে শুরু হতে পারে।

READ  'আশ্চর্যজনক মাইলস্টোন': জেমস ওয়েব টেলিস্কোপ মহাকাশে সম্পূর্ণরূপে ব্যবহৃত | স্পেস নিউজ

“এখানে চ্যালেঞ্জ হল কিভাবে বিশ্ব অর্থনীতি এই ডিফল্টে সাড়া দেয়।”

ধার করা বাজারে, 10-বছরের ইউএস ট্রেজারি ফলন 1.74% এবং জার্মানির 10-বছরের ফলন 2 বেসিস পয়েন্ট বেড়ে -0.039-এ, একটি 2 বেসিস পয়েন্ট ইতিবাচক ফলনের কাছাকাছি, এই বছরের হার বৃদ্ধির প্রত্যাশার সাথে সামঞ্জস্যপূর্ণ। 2019 সালের মে থেকে প্রথমবারের মতো।

বন্ড ইস্যু করার ব্যস্ত সময়ে, ইতালি 7 বিলিয়ন ডলার পর্যন্ত তিন- এবং সাত বছরের বন্ড বিক্রি করবে বলে আশা করা হয়েছিল, যখন দেশ এবং কোম্পানিগুলি ক্রমবর্ধমান হারের সাথে লড়াই করার জন্য আয়ারল্যান্ড বাম্পার বিক্রির দিকে এগিয়ে যাচ্ছে। প্রায় 30টি বিক্রয় সহ উদীয়মান বাজার এই সপ্তাহে কর্পোরেট ঋণের জন্য একটি রেকর্ড স্থাপন করেছে।

“এটি আমার জীবনের একটি মাইলফলক,” বলেছেন ওমোটুন্ডে লাভাল, বিয়ারিং-এর উদীয়মান বাজারের কর্পোরেট ঋণের প্রধান৷ “বেশিরভাগ মানুষ জলাভূমিতে আছে, কিন্তু আপনি দেখতে পাচ্ছেন কেন এখন চারটি কেন্দ্রীয় ব্যাংকের দাম বৃদ্ধি করা হয়েছে।”

গ্লোবাল cbanks

ডলার ডলট্রামস

মুদ্রা বাজারে, মুদ্রার ঝুড়ির বিপরীতে ডলার 2 মাসের সর্বনিম্ন পতন অব্যাহত রেখেছে। ইউরো এই পদক্ষেপের একটি প্রধান সুবিধাভোগী ছিল এবং এটির বৃদ্ধি $1.1479 এ প্রসারিত করেছে, দিনে 0.3% বেড়েছে, যখন স্টার্লিং এবং ইয়েন তাদের সাম্প্রতিক লাভ বাড়িয়েছে। / এফআরএক্স

ডিসেম্বরের নিম্ন থেকে পাউন্ড 4% এরও বেশি বেড়েছে এবং ব্যবসায়ীরা এখন পর্যন্ত প্রধানমন্ত্রী বরিস জনসনকে ঘিরে রাজনৈতিক সঙ্কট থেকে সরে এসেছেন, যিনি করোনা ভাইরাস লকআউটের সময় ডাউনিং স্ট্রিটে একটি পার্টিতে যোগ দেওয়ার জন্য ক্ষমা চেয়েছিলেন।

নিউজিল্যান্ডের সেন্ট্রাল ব্যাঙ্কও হার বাড়াতে শুরু করেছে, নিউজিল্যান্ডের ডলার 0.4% বেড়ে $0.6876-এ, নভেম্বরের শেষের পর থেকে সবচেয়ে শক্তিশালী।

অস্ট্রেলিয়ান ডলার, যা বৃহত্তর বাজারের মনোভাব উন্নত হওয়ার সাথে সাথে আরও ভাল পারফর্ম করার প্রবণতা রয়েছে, $0.7305-এ 0.3% যোগ করেছে।

তিন সপ্তাহে কানাডিয়ান ডলার 3.5% এর বেশি বেড়েছে, তেলের দামের সাথে বৃদ্ধি পেয়েছে কারণ বিনিয়োগকারীরা ওমিক্রন ভেরিয়েন্টের সম্ভাব্য অর্থনৈতিক মন্দা দেখতে পাচ্ছেন।

READ  1 নম্বর বেলর, ডিভিশন I পুরুষদের বাস্কেটবলের শেষ অপরাজিত দল, টেক্সাস টেক দলের কাছে পড়ে।

কমনওয়েলথ ব্যাংকের অস্ট্রেলিয়ার কৌশলবিদ জো কাপুরসো বলেছেন, “ডলার বাড়াতে হবে না কারণ কেন্দ্রীয় ব্যাংক একটি শক্ত চক্রের জন্য প্রস্তুতি নিচ্ছে।”

“এটি ডলার বৃদ্ধির জন্য কেন্দ্রীয় ব্যাঙ্কের বৃদ্ধির একটি সহজ সমীকরণ নয়। ডলার হল একটি পাল্টা মুদ্রা যা বিশ্ব অর্থনীতি পুনরুদ্ধার হওয়ার সাথে সাথে অবমূল্যায়ন করে।”

এশিয়ায় চাইনিজ ব্লু চিপস (.CSI 300) মেইনল্যান্ড ব্যাঙ্কের ঋণ ডিসেম্বরে 1.3% কমেছে যখন তথ্যে দেখানো হয়েছে যে রিয়েল এস্টেট এবং ভোক্তা খাতগুলি প্রত্যাশার চেয়ে কম হয়েছে।

জাপানের বাইরে এশিয়া-প্যাসিফিক ইক্যুইটির MSCI-এর ব্যাপক সূচক (.MIAPJ0000PUS) এক মাসের মধ্যে সবচেয়ে বড় দৈনিক মুনাফা রেকর্ড করার পর বুধবার সমান ছিল। জাপানের নিক্কেই (.N225) আগের দিন প্রায় 2% বৃদ্ধির পরে এটি প্রায় 1% হারিয়েছে।

দুই মাসের সর্বনিম্ন অবস্থানের প্রায় একদিন পর পণ্য বাজারেও তেলের দাম কমেছে।

বিশ্বব্যাপী ব্রেন্ট ক্রুড 0.07% কমে $84.61 প্রতি ব্যারেল ছিল, যেখানে US ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট ক্রুডের দাম ব্যারেল প্রতি $82.58 কমেছে। স্পট গোল্ড ফ্ল্যাট ছিল $1,824.54 প্রতি আউন্স।

Reuters.com-এ সীমাহীন বিনামূল্যে অ্যাক্সেসের জন্য এখনই সাইন আপ করুন

লন্ডনে টমি উইলকস এবং সাংহাইতে অ্যান্ড্রু ক্যালব্রাইটের অতিরিক্ত প্রতিবেদন টমাস জানোস্কি দ্বারা সম্পাদনা

আমাদের মান: থমসন রয়টার্স ট্রাস্ট নীতিমালা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।