প্রসিকিউটররা অস্ট্রেলিয়ার নিষেধাজ্ঞার বিরুদ্ধে লড়াই করার সময় জকোভিচ আটক আশ্রয়প্রার্থীদের জন্য একটি হোটেলে অপেক্ষা করছেন

মেলবোর্ন, জানুয়ারি 6 (রয়টার্স) – বৃহস্পতিবার অস্ট্রেলিয়ায় প্রবেশে অস্বীকৃতি জানানোর পরে নোভাক জোকোভিচ কমপক্ষে 72 ঘন্টা মেলবোর্নের একটি হোটেলে ছিলেন।চিকিৎসা ছাড় COVID-19 ভ্যাকসিনের প্রয়োজনীয়তা থেকে।

টেনিস তারকা, যিনি অস্ট্রেলিয়ান ওপেনে তার 21 তম গ্র্যান্ড স্ল্যাম রেকর্ড ভেঙেছেন, তার আইনজীবীদের পরে দেশেই থেকে গেছেন। আপিল শুরু করেন কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত বাতিল করতে চাইছে। সোমবার নির্ধারিত পূর্ণ শুনানির আগে আদালত তাকে নির্বাসন না দেওয়ার বিষয়ে সম্মত হন।

নতুন COVID-19 সংক্রমণের রেকর্ড বৃদ্ধির দেশ পরিচালনার বিষয়ে দেশীয় রাজনৈতিক স্কোর দ্বারা উদ্ভূত এই গল্পটি আন্তর্জাতিক র‌্যাঙ্কিংয়ের দিকে পরিচালিত করেছিল, সার্বিয়ান রাষ্ট্রপতি বলেছিলেন যে তার দেশের সবচেয়ে বিখ্যাত ক্রীড়াবিদকে নির্যাতিত করা হচ্ছে।

Reuters.com-এ সীমাহীন বিনামূল্যে অ্যাক্সেসের জন্য এখনই সাইন আপ করুন

বৃহস্পতিবার বেলগ্রেডে সার্বিয়ার পার্লামেন্ট ভবনের সামনে জোকোভিচের পরিবার প্রায় 300 অনুরাগীদের সাথে একটি সমাবেশ করেছে, কিছু সার্বিয়ান পতাকা নেড়েছে এবং তাদের মূর্তির সমর্থনে স্লোগান দিয়েছে। তার বাবা জনতাকে বলেছিলেন যে তার ছেলেকে মুক্তি না দেওয়া পর্যন্ত প্রতিদিন সংগ্রাম চলবে।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন একটি টেলিভিশন সংবাদ সম্মেলনে যোগ দিতে অস্বীকার করার জোকোভিচের সিদ্ধান্তকে সমর্থন করেছেন।

তিনি বলেন, ‘কোন বিশেষ মামলা নেই, নিয়মই নিয়ম। “আমরা এই মহামারী সম্পর্কিত অস্ট্রেলিয়ান সীমান্ত রক্ষায় সঠিক সিদ্ধান্ত নিতে থাকব।”

স্প্যানিশ চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল মেলবোর্নে সাংবাদিকদের একথা জানান তিনি তার প্রতিপক্ষের জন্য দুঃখ প্রকাশ করেছেন “কিন্তু একই সাথে, তিনি অনেক মাস আগে পরিস্থিতি সম্পর্কে সচেতন ছিলেন।”

জোকোভিচ, যিনি নিয়মিতভাবে বাধ্যতামূলক ভ্যাকসিনের সমালোচনা করার সময় তার ভ্যাকসিন স্ট্যাটাস প্রকাশ করতে অস্বীকার করেছেন, তিনি যখন মঙ্গলবার ইনস্টাগ্রামে ঘোষণা করেছিলেন যে তাকে 17 জানুয়ারী থেকে শুরু হওয়া ওপেনে অংশগ্রহণের জন্য একটি চিকিৎসা ছাড় দেওয়া হয়েছে তখন তিনি ক্ষুব্ধ হয়েছিলেন।

READ  ব্রাউনদের বিরুদ্ধে প্যাকার্সের নাটকীয় জয় থেকে 5টি উপায়

এই ঘোষণাটি অস্ট্রেলিয়ায়, বিশেষ করে প্রতিদ্বন্দ্বী শহর মেলবোর্নে একটি চিৎকারের জন্ম দিয়েছে, যেখানে করোনভাইরাস প্রতিরোধে বিশ্বের সবচেয়ে দীর্ঘমেয়াদী সামগ্রিক লকআউট রয়েছে।

আদালত যুদ্ধ

বৃহস্পতিবার সন্ধ্যায় অস্ট্রেলিয়ার ফেডারেল সার্কিট এবং পারিবারিক আদালতে একটি শুনানিতে, জোকোভিচ এবং সরকারী আইনজীবীরা সম্মত হয়েছেন যে খেলোয়াড় কমপক্ষে সোমবার পর্যন্ত দেশে থাকতে পারেন।

জকোভিচের ভাগ্য অস্ট্রেলিয়ায় একটি রাজনৈতিক যুদ্ধের সাথে আবদ্ধ, যা মরিসনের রক্ষণশীল প্রশাসন এবং বাম-পন্থী ভিক্টোরিয়ান রাজ্য সরকারের মধ্যে আঙ্গুলের ডগা দ্বারা চিহ্নিত করা হয়।

অস্ট্রেলিয়ার দৈনিক গভর্নমেন্ট -19 সংক্রমণ টানা চতুর্থ দিনে রেকর্ড মাত্রায় বেড়ে যাওয়ায়, হাসপাতাল প্লাবিত করা এবং শ্রমিকের ঘাটতি দেখা দেওয়ায় লড়াই শুরু হয়েছে। আরো পড়ুন

অস্ট্রেলিয়ার ফেডারেল সিস্টেমের অধীনে, রাজ্য এবং অঞ্চলগুলি তাদের এখতিয়ারে প্রবেশের জন্য টিকা দেওয়ার প্রয়োজনীয়তা থেকে অব্যাহতি পেতে পারে। যাইহোক, ফেডারেল সরকার আন্তর্জাতিক সীমানা নিয়ন্ত্রণ করে এবং এই ধরনের ছাড়কে চ্যালেঞ্জ করতে পারে।

জোকোভিচকে ভিক্টোরিয়ান সরকার থেকে অব্যাহতি দেওয়া হয়েছিল – অজানা কারণে – যা তার ফেডারেল ভিসাকে সমর্থন করেছিল।

টেনিস – ডেভিস কাপ ফাইনাল – গ্রুপ F – সার্বিয়া বনাম অস্ট্রিয়া – অলিম্পিয়াহল, ইনসব্রুক, অস্ট্রিয়া – নোভাক জোকোভিচ, 26 নভেম্বর, 2021 সার্বিয়ার নোভাক জোকোভিচ অস্ট্রিয়ার ROUTERS / Leonhard Foeger-এর বিরুদ্ধে খেলছেন৷

যাইহোক, তার আগমনের সময়, বিমানবন্দরে ফেডারেল বর্ডার ফোর্সের কর্মকর্তারা বলেছিলেন যে জোকোভিচ ব্যতিক্রমী কারণটিকে সমর্থন করতে পারেননি।

অস্ট্রেলিয়ান ওয়ার্কিং গ্রুপ, যা ব্যতিক্রমগুলি সেট করে, গত ছয় মাসে টিকা এবং সরকারী-19 সংক্রমণ থেকে তীব্র হৃদরোগের ঝুঁকি তালিকাভুক্ত করে। তবে মরিসন বলেছিলেন যে তাকে কয়েক সপ্তাহ আগে পরামর্শ দেওয়া হয়েছিল যে টেনিস অস্ট্রেলিয়া সর্বশেষ সংক্রমণ ব্যতিক্রমের মানদণ্ড পূরণ করে না।

টেনিস অস্ট্রেলিয়া এবং ভিক্টোরিয়ার সরকারি কর্মকর্তারা বলেছেন, জোকোভিচকে অগ্রাধিকার দেওয়া হয়নি।

READ  তার নববর্ষের বক্তৃতায়, তাইওয়ানের প্রেসিডেন্ট চীনকে "সামরিক দুঃসাহসিক কাজের" বিরুদ্ধে সতর্ক করেছিলেন।

ওপেন 17 জানুয়ারী শুরু হওয়ার সাথে সাথে, জোকোভিচের আইনজীবী, নিক উড, বিচারক অ্যান্টনি কেলিকে বলেছিলেন যে তিনি টেনিস অস্ট্রেলিয়াকে মঙ্গলবারের মধ্যে টুর্নামেন্টে তার অংশগ্রহণ সম্পর্কে সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন।

জকোভিচ তার প্রথম ম্যাচে কবে খেলবেন এমন প্রশ্নের জবাবে কেলি বলেন, “যদি আমি প্রয়োজনীয় সম্মানের সাথে বলতে পারি, তাহলে এখানে কুকুর তার লেজ নাড়বে না।”

‘মানুষ না ন্যায়বিচার’

জকোভিচের প্রবেশে বাধা দেওয়ার জন্য অস্ট্রেলিয়ান সরকারের পদক্ষেপ ক্যানবেরা এবং বেলগ্রেডের মধ্যে আলোড়ন সৃষ্টি করেছে।

সার্বিয়ার প্রেসিডেন্ট আলেকজান্ডার ভুসিক জোকোভিচের সাথে কথা বলেছেন এবং টুইটারে বলেছেন যে অস্ট্রেলিয়ান সরকার নির্যাতিত হচ্ছে।

“অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী থেকে শুরু করে এই হয়রানিটি অযৌক্তিক,” তিনি পরে সার্বিয়ান মিডিয়াকে বলেন। “তারা এমনভাবে কাজ করে যেন একই নিয়ম সবার জন্য প্রযোজ্য, কিন্তু নোভাক প্রয়োগ করা একই ভিত্তিতে অন্যদের অনুমতি দেয়।”

মরিসন বলেছিলেন যে তিনি সচেতন ছিলেন যে ক্যানবেরায় সার্বিয়ান দূতাবাস দ্বারা “প্রতিনিধিত্ব করা হয়েছে”, তবে হয়রানির অভিযোগ অস্বীকার করেছেন।

জকোভিচের বাবা, স্টার্জন সার্বিয়ার মিডিয়াকে বলেছেন যে তার ছেলেকে পুলিশ হেফাজতে নির্জন কারাগারে নিয়ে যাওয়া হয়েছিল যখন তিনি বুধবার গভীর রাতে মেলবোর্নের তুল্লামারিন বিমানবন্দরে দুবাই থেকে 14-ঘন্টার ফ্লাইটে পৌঁছান।

তার পরিবার বেলগ্রেডে জোকোভিচের রেস্তোরাঁয় একটি আবেগঘন সংবাদ সম্মেলন করেছিল, যেখানে তার আগের নয়টি অস্ট্রেলিয়ান ওপেন ট্রফি প্রদর্শন করা হয়েছিল।

“তারা তাকে বন্দী করে রেখেছে। সার্বিয়াকে পরাজিত করার জন্য তারা পুরো নোভাককে পদদলিত করছে,” তার বাবা বলেছেন, এর আগে স্থানীয় মিডিয়াতে তার ছেলেকে “নতুন বিশ্বের স্পার্টাকাস” হিসাবে বর্ণনা করেছেন।

সার্বিয়ার রাজধানীর রাস্তায়ও সমর্থন ছিল।

“সে খেলার ইতিহাসে সেরা এবং এটি ছাড়া অন্য কোনো উপায়ে তাকে ভাঙতে পারে না। কিন্তু তারা তাকে ভাঙতে যাচ্ছে না,” বলেছেন বেলগ্রেডে বসবাসকারী জদ্রাভকো কুকিচ।

মেলবোর্নে কোর্টনি ওয়ালশ এবং সিডনিতে জন মায়ার রিপোর্ট করেছেন; বেলগ্রেডে ইভানা সেকুলারক এবং জোরান মিলোসেভলজেভিকের অতিরিক্ত প্রতিবেদন; জেন ওয়ার্ডেল এবং অ্যালেক্স রিচার্ডসন লিখেছেন; স্টিফেন কোটস, সাইমন ক্যামেরন-মুর এবং হিউ লসন দ্বারা সম্পাদনা

আমাদের মান: থমসন রয়টার্স ট্রাস্ট নীতিমালা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।