দক্ষিণ আফ্রিকার সংসদে আগুন: ছাদ ধসে মাটিতে

দৃশ্যের চিত্রগুলি দেখায় যে একটি ভবনের শীর্ষ থেকে অগ্নিশিখা নির্গত হচ্ছে, ঘন কালো ধোঁয়া সংসদের উপরে আকাশে এবং পার্শ্ববর্তী রাস্তায় পাঠাচ্ছে।

রবিবার সকালে আগুন লাগে, এবং 12 ঘন্টারও বেশি সময় ধরে, কয়েক ডজন দমকলকর্মী এখনও আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছেন। কোনো আঘাত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা বলেছেন, স্প্রিংকলার সিস্টেম আশানুরূপ কাজ করছে না এবং কর্তৃপক্ষ আগুনের তদন্ত করছে।

রামাফোসা ফায়ার ব্রিগেডকে “সংসদ ভেঙ্গে ছাই হতে রোধ করতে” কাজ করার জন্য প্রশংসা করেছেন, কিন্তু বলেছেন যে আগুন “পার্লামেন্ট কমপ্লেক্স এবং এর বিষয়বস্তু এবং সম্পত্তি, যার মধ্যে সংসদের ঐতিহাসিক ধনসম্পদ রয়েছে” ধ্বংস হয়ে গেছে।

নিরাপত্তা ও নিরাপত্তার জন্য দায়ী কেপটাউন মেয়র জে.পি. স্মিথ পার্লামেন্টের বাইরে একটি সংবাদ সম্মেলনে বলেছিলেন যে “পুরো সংসদ কমপ্লেক্সটি খারাপভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে, জল স্থির ছিল এবং ধোঁয়া উঠছিল।”

“পুরানো অ্যাসেম্বলি হলের ছাদ সম্পূর্ণভাবে চলে গেছে এবং সংলগ্ন অফিস এবং জিমনেসিয়াম ভেঙে ফেলা হয়েছে,” স্মিথ যোগ করেছেন। “আমার পিছনের জাতীয় পরিষদের কক্ষ পুড়ে গেছে, কাঠামোগত ছাদ ভেঙে গেছে এবং অগ্নিনির্বাপক কর্মীদের কিছুক্ষণ পরেই ফিরে ডাকা হয়েছিল।”

কেপটাউন ফায়ার অ্যান্ড রেসকিউ ডিপার্টমেন্টের একজন মুখপাত্র সিএনএনকে বলেছেন যে রবিবার সন্ধ্যায় সংসদের জাতীয় পরিষদ ভবনে আগুন নেভাতে দমকলকর্মীরা সক্রিয়ভাবে জড়িত ছিল। পুরোনো অ্যাসেম্বলি ভবনের প্রথম এবং দ্বিতীয় তলা আগুনে “সম্পূর্ণ পুড়ে গেছে” এবং আগের দিন পুরানো সমাবেশ ভবনের তৃতীয় তলার ছাদ ধসে পড়েছিল, মুখপাত্র যোগ করেছেন।

পার্লামেন্ট কমপ্লেক্স, যার মধ্যে কিছু 1884 সালের, ভবনগুলির একটি সংগ্রহ রয়েছে। ন্যাশনাল অ্যাসেম্বলি, বা সংসদের নিম্নকক্ষ, বর্তমানে যেটি নিউ উইং নামে পরিচিত সেখানে অবস্থিত। উচ্চ গৃহ, বা প্রদেশের জাতীয় পরিষদ, বর্তমানে পুরাতন আইনসভা নামে পরিচিত সেখানে অবস্থিত।

অফিস চত্বর থেকে আগুন জাতীয় সংসদ কক্ষে ছড়িয়ে পড়ে। অগ্নিনির্বাপক কর্মীরা সকাল 6 টার পরে ঘটনাস্থলে পৌঁছান এবং বিল্ডিংয়ের নিরাপত্তা বৈশিষ্ট্যের কারণে অ্যাক্সেস পেতে কিছু সমস্যার সম্মুখীন হন, স্মিথ বলেন।

READ  'আশ্চর্যজনক মাইলস্টোন': জেমস ওয়েব টেলিস্কোপ মহাকাশে সম্পূর্ণরূপে ব্যবহৃত | স্পেস নিউজ

স্মিথ বলেন, ফায়ার অ্যালার্ম সিস্টেমটি সঠিকভাবে কাজ করছে না কারণ সিস্টেম অ্যালার্ম বন্ধ হওয়ার আগে ফায়ার ফাইটাররা ঘটনাস্থলে ছিল।

“অগ্নিকাণ্ডের সময় প্রাঙ্গনে বিদ্যুৎ সরবরাহ বন্ধ ছিল না। এটি একটি খুব বিপজ্জনক পরিস্থিতির সৃষ্টি করেছিল এবং পুরো ব্লকের বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেওয়া হয়েছিল। আগুন সনাক্তকরণ সরঞ্জামগুলি কাজ করতে কিছু সময় নেয় তাই আগুন সক্রিয় ছিল। কিছু সময়,” তিনি যোগ করেছেন।

বর্ণবাদ বিরোধী প্রবীণ পরের দিন আগুন লেগেছিল ডেসমন্ড টুটুর অন্ত্যেষ্টিক্রিয়া এটি পার্লামেন্ট থেকে খুব দূরে কেপটাউনের সেন্ট জর্জ ক্যাথেড্রালে অনুষ্ঠিত হয়েছিল।

প্রেসিডেন্ট রামাফোসার মতে, টুটুও “বিধ্বস্ত হতেন [parliament] গণতন্ত্রের ভান্ডার যেখানে তিনি এত কঠোর পরিশ্রম করেছিলেন সেই জায়গাটি তিনি সমর্থন করেছিলেন, প্রার্থনা করেছিলেন এবং দেখতে চেয়েছিলেন।

গণপূর্ত ও অবকাঠামো মন্ত্রী প্যাট্রিসিয়া ডি লিল এর আগে পার্লামেন্টের বাইরে একটি সংবাদ সম্মেলনে বলেছিলেন যে কোনও আহত হয়নি।

“আমাদের গণতন্ত্রের জন্য এটি একটি অত্যন্ত দুঃখজনক দিন কারণ সংসদ আমাদের গণতন্ত্রের ঘর এবং সংসদ একটি কৌশলগত মূল বিষয়,” ডি লিল বলেছেন।

স্মিথ বলেছিলেন যে 2021 সালের মার্চে সংসদে যে কোনও আগুনের চেয়ে রবিবারের আগুন বেশি গুরুতর ছিল। মার্চের ঘটনায়, পুরানো সমাবেশে আগুন লেগেছিল এবং কেউ হতাহত হয়নি।

এলেনর পিক্সন এই প্রতিবেদনে অবদান রেখেছেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।