টেক-টু ইন্টারেক্টিভ $11 বিলিয়ন চুক্তিতে FarmVille Maker Zynga কিনতে

টেক-টু-ইন্টারেক্টিভ সফটওয়্যার ইনক.

TTWO -14.53%

কিনতে রাজি

জিঙ্গা ইনক.

জেডএনজিএ 41.33%

গ্র্যান্ড থেফট অটো-এর নির্মাতা প্রায় $11 বিলিয়ন ডলারের চুক্তিতে Words with Friends এবং Formville-এর মতো সাফল্য নিয়ে তার মোবাইল পোর্টফোলিও প্রসারিত করছে।

সোমবার ঘোষিত নগদ এবং স্টক চুক্তি ভিডিও গেম শিল্পের সবচেয়ে বড় অধিগ্রহণের একটি। টেক-টু-এর সিইও স্ট্রস-কান বলেছেন, জিঙ্গার অধিগ্রহণ এটিকে মোবাইলে একটি শক্তিশালী পা রাখতে দেবে, যা সাম্প্রতিক বছরগুলিতে বিশ্বব্যাপী ভিডিও গেম শিল্পের সবচেয়ে দ্রুত বর্ধনশীল অংশ।

“একবার এই লেনদেনটি সম্পন্ন হলে আমাদের নেট বুকিংয়ের 50% এর বেশি মোবাইল থেকে আসে,” তিনি বলেন। ওয়াল স্ট্রিট জার্নালকে দেওয়া এক সাক্ষাৎকারে জেলনিক এ কথা বলেন। ইন্টিগ্রেটেড কোম্পানির এক বিলিয়নেরও বেশি ব্যবহারকারী থাকবে, যা বৃহত্তর দর্শকদের কাছে বিষয়বস্তু প্রচার করার সুযোগ তৈরি করবে।

নগদ এবং স্টক চুক্তির অধীনে, জিঙ্গা শেয়ারহোল্ডাররা তাদের মালিকানাধীন শেয়ার প্রতি $9.86 পাবেন, যার মধ্যে $3.50 নগদ এবং $6.36 টেক-টু-স্টক রয়েছে। জিঙ্গার রূপান্তরযোগ্য শেয়ার, নগদ এবং ঋণ সামঞ্জস্য করার পরে, কোম্পানিগুলি বলেছে যে চুক্তিটি $ 12.7 বিলিয়ন মূল্যের।

শুক্রবার শেষ না হওয়া পর্যন্ত জিঙ্গার শেয়ারের মূল্য 64% প্রিমিয়ামের সাথে বছরের মাঝামাঝি সময়ে চুক্তিটি বন্ধ হবে বলে আশা করা হচ্ছে। সোমবার বিকেলে জিঙ্গার শেয়ার 42% বেড়ে $8.49 এ ছিল, যেখানে টেক-টু $138.89 এ 16% কমেছে।

“যদিও কেউ তাদের শেয়ারের দাম কমে যাওয়ার জন্য সাহসী হতে চায় না, আমরা আমাদের শেয়ারের মূল্য দ্বারা নির্ধারিত হয়,” তিনি বলেছিলেন। জেলনিক বলেন। “আমরা সবসময় এই দৃষ্টিভঙ্গি গ্রহণ করি যে আমরা দীর্ঘদিন ধরে খেলছি।”

টেক-টু তার কম্পিউটার এবং কনসোল গেম অধিকার যেমন গ্র্যান্ড থেফট অটো এবং এনবিএ 2K এর জন্য সবচেয়ে বেশি পরিচিত। 2013 সালে চালু করা হয়েছে, “Grand Theft Auto V” সর্বকালের সবচেয়ে বেশি বিক্রি হওয়া ভিডিও গেমগুলির মধ্যে একটি৷ কোম্পানির তথ্য অনুসারে, এটি বিশ্বব্যাপী 155 মিলিয়নেরও বেশি ইউনিট বিক্রি করেছে।

READ  মুদ্রাস্ফীতির উন্মত্ততার পরে নিশ্চিতকরণ লক্ষণ দেখা দেয়

সাম্প্রতিক বছরগুলিতে, প্লেটো, সোশ্যাল পয়েন্ট এবং নর্ডিয়াসের অধিগ্রহণের সাথে টেক-টু-স্টুডিওগুলি মোবাইল গেমগুলিতে প্রসারিত হয়েছে। যদিও জিঙ্গা ব্রাউজার ভিত্তিক গেম তৈরি করতে শুরু করেছে

ফেসবুক,

তারপরে এটি মোবাইল গেমগুলিতে মনোনিবেশ করেছিল। আজ, এর পোর্টফোলিওতে “CSR রেসিং” এবং “Ginga Poker” এর মত হিট রয়েছে৷

জনাব. জেলনিক বলেছেন যে জিঙ্গার একটি আকর্ষণীয় অংশের নিজস্ব বিজ্ঞাপন সাইট রয়েছে। যেহেতু বেশিরভাগ লোকেরা তৃতীয় পক্ষের উপর নির্ভর করে, তাই গেম নির্মাতাদের বাড়িতে এমন একটি সাইট থাকা বিরল।

গত গ্রীষ্মের শেষের দিকে জিঙ্গা শেয়ারের দাম কমে যাওয়ায় কোম্পানিটি সফল হয়েছিল

আপেল ইনক.

নতুন গোপনীয়তা নিয়ম ব্যবহারকারীদের ট্র্যাক করা কঠিন করে তোলে লক্ষ্যযুক্ত বিজ্ঞাপন বিক্রির উদ্দেশ্যে। জিঙ্গাও ড প্রত্যাশার চেয়ে বেশি দর্শক কম কারণ সংক্রমণ নিয়ন্ত্রণে শিথিলতা।

তবে সম্প্রতি কোম্পানিটি পুনরুদ্ধারের লক্ষণ দেখিয়েছে। নভেম্বরে, জিঙ্গা তৃতীয়-ত্রৈমাসিক রেকর্ড রেকর্ড করেছে এবং বিজ্ঞাপন বিক্রি প্রায় দ্বিগুণ হওয়ায় এর লোকসান কমিয়েছে। কোম্পানিটি সেই সময়ে বলেছিল যে এটি পূর্ববর্তী ত্রৈমাসিকের থেকে অপরিবর্তিত $2.78 বিলিয়ন ডলারের পুরো বছরের আয় এবং $2.81 বিলিয়ন নেট বুকিং আশা করছে।

টেক-ডু-এর নভেম্বরের সবচেয়ে সাম্প্রতিক আয়ের রিপোর্ট, তার অর্থবছরের দ্বিতীয় ত্রৈমাসিকের জন্য, রাজস্ব এবং নেট বুকিংয়ে সামান্য বৃদ্ধি দেখিয়েছে। সেই সময়ে, কোম্পানিটি মার্চে শেষ হওয়া সম্পূর্ণ অর্থবছরের জন্য তার দৃষ্টিভঙ্গি উত্থাপন করেছিল, বলেছিল যে এটি $ 3.35 বিলিয়ন থেকে $ 3.45 বিলিয়ন এবং $ 3.3 বিলিয়ন থেকে $ 3.4 বিলিয়ন নেট বুকিং আশা করেছে।

তদন্তকারীদের সাথে একটি কলে, মি. জেলনিক আজ বলেছেন যে তিনি মেটাওয়্যারগুলি এড়িয়ে গেছেন, ভিডিও গেমের স্থানের গুঞ্জন শব্দগুলির মধ্যে একটি।

জার্নালের সাথে এক সাক্ষাৎকারে তিনি বলেন, “এটি এমন একটি শব্দ যা আমরা আজকে বাদ দিয়েছি।” তবে তিনি বলেছিলেন যে টেক-ডু এবং জিঙ্গা উভয়ই সম্পর্কিত প্রযুক্তির সাথে সুযোগগুলি দেখছে যেমন ফাঙ্গাল টোকেন, অথবা NFTs।

READ  রাশিয়া ও ন্যাটো ইউক্রেন সংকট তৈরি বা ভাঙতে আলোচনায় বসেছে

“আমি মনে করি উভয় দলই ওয়েব 3.0 কি আনবে তার উপর দৃষ্টি নিবদ্ধ করে,” তিনি বলেছিলেন। ইন্টারনেটের পরবর্তী বিবর্তন.

মেটাওয়্যারে একটি প্রযুক্তি শিল্প যুদ্ধের রূপ নেয়। WSJ প্রযুক্তি প্রতিবেদক মেগান পপ্রোভস্কি ব্যাখ্যা করেছেন যে ফেসবুক, রোবলক্স এবং এপিক গেমসের মতো প্রযুক্তি কোম্পানিগুলি এই ডিজিটাল স্থান তৈরি করতে বিলিয়ন বিলিয়ন বিনিয়োগ করছে। ছবি: গল্পের খণ্ড

মিঃ জিঙ্গা বলেন, Tag-Do-এর মোবাইল-গেমস বিভাগ স্বাধীনভাবে কাজ করতে থাকবে, যেমন রকস্টার গেমস এবং এর অন্যান্য ইউনিট যেমন 2K। জেলনিক বলেন। তিনি বলেছিলেন যে জিঙ্গা টেক-টু কনসোল এবং রেড ডেড রিডেম্পশন এবং বর্ডারল্যান্ডের মতো কম্পিউটার ফ্র্যাঞ্চাইজির উপর ভিত্তি করে মোবাইল গেম তৈরি করতে পারে।

“মোবাইল ব্যবসায় আমাদের মূল বৌদ্ধিক গুণাবলী নিয়ে আসা অনেক ক্ষেত্রেই প্রথমবারের মতো মূল সুযোগগুলির মধ্যে একটি,” মি. জেলনিক বলেন।

তিনি আরও বলেন যে টেক-ডু কিছু সময়ের জন্য জিঙ্গার ব্যবস্থাপনা দলের সাথে সম্পর্ক ছিল। জনাব. জেলনিক বলেছেন যে তিনি জিঙ্গার ফ্রি-টু-প্লে বিজনেস মডেল ট্যাগ-ডুকে প্রশংসা করেন, যা খেলোয়াড়দের বিনামূল্যে ডাউনলোড করতে দেয় কিন্তু ভার্চুয়াল পণ্যগুলিতে অর্থ ব্যয় করার বিকল্পের সাথে।

গ্লোবাল ভিডিও গেম শিল্প বড় সুবিধাভোগীদের একজন ছিলেন Newzoo BV অনুমান অনুসারে যে মহামারীর সামাজিক-দূরত্ব নিয়ন্ত্রণ, গেম সফ্টওয়্যারের উপর ভোক্তাদের ব্যয় আগের বছরের তুলনায় 2020 সালে প্রায় 23% বৃদ্ধি পাবে। বিশ্লেষকদের মতে, গত বছর, সেই প্রবৃদ্ধি প্রায় 1.4%-এ সঙ্কুচিত হয়েছিল, যা মোট $180 বিলিয়নে নিয়ে এসেছে।

মোবাইল গেমের উপর ভোক্তাদের ব্যয় সাম্প্রতিক বছরগুলিতে বিশেষভাবে শক্তিশালী হয়েছে, যা কনসোল এবং কম্পিউটার গেমগুলিতে ব্যয়কে ছাড়িয়ে গেছে।

বিশ্লেষক সংস্থা নিউসু পিভি অনুসারে, ভিডিও গেম সেক্টরে ডিল কার্যকলাপও বেশি, যা গত বছর বিশ্বব্যাপী ভোক্তা ব্যয়ে $ 180.3 বিলিয়ন আয় করেছে। গত বছর,

মাইক্রোসফট কর্পোরেশন

ডুম ভিডিও গেমের মালিক ৭.৫ বিলিয়ন ডলারে কিনেছেন এটির সবচেয়ে বড় গেম অধিগ্রহণ. গত বছরও,

ইলেকট্রনিক আর্টস ইনক.

অর্জিত Glu Mobile Inc. 2.4 বিলিয়ন ডলারের জন্য এবং প্লেটেমিক লিমিটেড। $1.4 বিলিয়নের জন্য.

উল্লেখযোগ্যভাবে, EA টেক অফের পর গত ফেব্রুয়ারিতে $1.2 বিলিয়ন ডলারে কোডমাস্টার গ্রুপ হোল্ডিংস কিনেছিল। প্রথমে কোম্পানিটি বিড নেয়, যা ফর্মুলা ওয়ান অটো-রেসিং সিরিজের নামে নামকরণ করা হয়েছে।

জিঙ্গা, যেটি রোলিক এবং স্টারলার্কের মতো স্টুডিও কিনেছে, সাম্প্রতিক বছরগুলিতে চুক্তির মাধ্যমে বেড়েছে। কোম্পানিটি মে মাসে প্রায় 250 মিলিয়ন ডলারে চার্টপোস্ট নামে একটি মোবাইল বিজ্ঞাপন এবং নগদীকরণ সাইট কিনেছে।

সেন্সর টাওয়ার ইনক. অনুমান অনুসারে যে গত বছর, জিঙ্গার “টুন ব্লাস্ট” মোবাইল গেমটি তার সর্বোচ্চ আয়কারী বর্শা হয়ে উঠেছে, প্লেয়ারের খরচ $ 415 মিলিয়নেরও বেশি সংগ্রহ করেছে এবং 2020 সালে জিঙ্গা ইস্তাম্বুল-ভিত্তিক পিকের টুন ব্লাস্ট নির্মাতাকে অধিগ্রহণ করেছে। $1.8 বিলিয়ন.

এমকেএম বিশ্লেষক এরিক হ্যান্ডলার বলেছেন, টেক-টু এবং জিঙ্গার মধ্যে চুক্তিটি উভয় কোম্পানিকে উপকৃত করবে, যা তিনি সম্প্রতি 2022-এর জন্য তার সেরা স্টক বিকল্পগুলির মধ্যে একটি হিসাবে উল্লেখ করেছেন।

লিখুন Sarah e [email protected] এ। নিডেলম্যান

কপিরাইট © 2022 Dow Jones & Company, Inc. সমস্ত অধিকার সংরক্ষিত. 87990cbe856818d5eddac44c7b1cdeb8

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।