জকোভিচ বিমানবন্দরে আটকে, অস্ট্রেলিয়ান প্রবেশের জন্য সার্বিয়ান প্রেসিডেন্ট

  • অস্ট্রেলিয়া সরকারের হাতে জোকোভিচের শাসন
  • ভিসা সংক্রান্ত সমস্যার কারণে বিমানবন্দরের একটি বিচ্ছিন্ন কক্ষে আটকা পড়েন তিনি
  • সার্বিয়ার প্রেসিডেন্ট বলেছেন, দেশ তার পাশে দাঁড়িয়েছে

মেলবোর্ন, জানুয়ারি 5 (রয়টার্স) – অস্ট্রেলিয়া বিশ্বের এক নম্বর অ্যাথলিটকে সম্মান জানাবে কিনা তা নিয়ে আন্তর্জাতিক রাজনৈতিক কৌশলের মধ্যে নোভাক জোকোভিচ রাতারাতি মেলবোর্ন বিমানবন্দরে আটকা পড়েছিলেন। চিকিৎসা ছাড় ভ্যাকসিনেশনের প্রয়োজনীয়তা বা ভিসার ত্রুটির কারণে তাকে বাড়িতে পাঠান।

অস্ট্রেলিয়ান ওপেনে তার 21 তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের সন্ধানে থাকা জোকোভিচ, দুবাই থেকে 14-ঘন্টার ফ্লাইটের পর বুধবার স্থানীয় সময় রাত 11:30 টায় মেলবোর্নের তুল্লামারিন বিমানবন্দরে নেমেছিলেন।

তবে বৃহস্পতিবার সকালে তিনি দেশে প্রবেশের অনুমতির জন্য অপেক্ষা করছিলেন যখন এটি প্রকাশিত হয়েছিল যে তার গ্রুপ একটি ভিসার জন্য আবেদন করেছে যা চিকিৎসা ছাড়ের অনুমতি দেবে না।

Reuters.com-এ সীমাহীন বিনামূল্যে অ্যাক্সেসের জন্য এখনই সাইন আপ করুন

এটি ভিক্টোরিয়ার ওপেন-প্লেয়িং রাজ্যের স্থানীয় সরকারকে বলতে প্ররোচিত করেছিল যে তারা জোকোভিচের আবেদনকে সমর্থন করবে না, তার ভাগ্য ফেডারেল সরকার এবং প্রধানমন্ত্রী স্কট মরিসনের হাতে ছেড়ে দেয়।

ভিসা ফর্মে ভুলের কারণে জোকোভিচকে দেশে প্রবেশ করতে বাধা দেওয়ার জন্য অস্ট্রেলিয়ান সরকারের অসাধারণ পদক্ষেপ ক্যানবেরা এবং বেলগ্রেডের মধ্যে কূটনৈতিক ফাটল সৃষ্টির হুমকি দিয়েছে।

“আমি নোভাক জোকোভিচের সাথে আমার ফোন কথোপকথন শেষ করেছি,” সার্বিয়ার প্রেসিডেন্ট আলেকজান্ডার ভুইকি ইনস্টাগ্রামে পোস্ট করেছেন। “আমি আমাদের নোভাককে বলেছিলাম যে পুরো সার্বিয়া তার সাথে আছে এবং আমাদের সংস্থাগুলি বিশ্বের সর্বশ্রেষ্ঠ টেনিস খেলোয়াড়ের হয়রানির অবিলম্বে অবসান ঘটানোর জন্য যথাসাধ্য চেষ্টা করছে।

“সার্বিয়া নোভাক আন্তর্জাতিক আইনের সমস্ত নিয়ম মেনে সত্য ও ন্যায়ের জন্য লড়াই করবে। নোভাক শক্তিশালী এবং আমরা সবাই জানি।”

সার্বিয়ান মিডিয়া জানিয়েছে যে ভুসিক বেলগ্রেডে অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূতকে ডেকেছেন এবং জোকোভিচকে খেলার জন্য তার অবিলম্বে মুক্তি দাবি করেছেন।

READ  বোল্ডার, কলোরাডো, এলাকা দাবানল: সুপিরিয়র এবং লুইসভিল থেকে শত শত ঘরবাড়ি হারিয়েছে এবং কয়েক হাজার লোককে সরিয়ে নেওয়া হয়েছে

জোকোভিচের বাবা স্ট্রাদজান বলেছেন, তার ছেলে দেশে প্রবেশ করতে পারবে কিনা সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তের জন্য বিমানবন্দরে সশস্ত্র রক্ষীদের সাথে একটি কক্ষে তিনি একা অপেক্ষা করছিলেন।

স্পুটনিকের সার্বিয়ান অনলাইন সংস্করণকে স্রডজান বলেন, “কি ঘটছে তা আমার কোনো ধারণা নেই। তারা আমার ছেলেকে পাঁচ ঘণ্টা ধরে বন্দী করে রেখেছে।” আধা ঘণ্টার মধ্যে তাকে যেতে না দিলে আমরা রাজপথে জড়ো হব, যা সবার জন্য সংগ্রাম।

“ডাউনটাউন থেকে খুব একটা নিয়মিত ভ্রমণ নয়,” মন্তব্য কোচ কোরান ইভানিসেভিচ। ইনস্টাগ্রাম সেলফি বিমানবন্দরের লাউঞ্জ থেকে, মুখে হাতের তালু এবং মনোমুগ্ধকর ইমোজি।

মরিসন মুখোমুখি দারুণ বিপত্তি ওপেনে খেলার জন্য জোকোভিচকে ভ্যাকসিন থেকে অব্যাহতি দেওয়ার জন্য তার সরকারের সিদ্ধান্তের ফলে প্রধানমন্ত্রীর রক্ষণশীল প্রশাসন এবং প্রধানমন্ত্রী ডন অ্যান্ড্রুজের নেতৃত্বাধীন বাম-পন্থী ভিক্টোরিয়ান সরকারের মধ্যে আঙুলের ইশারামূলক যুদ্ধ শুরু হয়।

অস্ট্রেলিয়া, বিশেষ করে ভিক্টোরিয়া রাজ্যে, বিশ্বের দীর্ঘতম সামগ্রিক লকডাউন রয়েছে এবং ওমিক্রন ভেরিয়েন্টের বিস্ফোরক কেস নম্বর রেকর্ড স্তরে পাঠিয়েছে। আরো পড়ুন

বিপত্তির পরে, মরিসন পরামর্শ দিয়েছিলেন যে তিনি ফেডারেল সরকারকে সন্তুষ্ট করতে হবে, যা আন্তর্জাতিক সীমানা এবং ভিসার জন্য দায়ী, জোকোভিচের অংশগ্রহণ চুক্তি নয়। আরো পড়ুন

জোকোভিচের আগমনের কিছুক্ষণ আগে, মরিসন বলেছিলেন যে তার অব্যাহতির বিষয়ে তার “কোন বিশেষ নিয়ম নেই”।

টেনিস – ডেভিস কাপ সেমিফাইনাল – সার্বিয়া বনাম ক্রোয়েশিয়া – লা গাজা ম্যাজিকা, মাদ্রিদ, স্পেন – 3 ডিসেম্বর, 2021 সার্বিয়ার নোভাক জোকোভিচ ক্রোয়েশিয়ার মেরিন সিলিক REUTERS / সুজানা ভেরার বিরুদ্ধে তার জয় উদযাপন করছেন।

“যদি সেই প্রমাণ যথেষ্ট না হয়, তার সাথে অন্য কারো থেকে আলাদা আচরণ করা হবে না এবং তিনি পরবর্তী ফ্লাইটে বাড়ি ফিরে আসবেন,” মরিসন একটি পূর্ববর্তী সংবাদ সম্মেলনে বলেছিলেন।

ভিসা বাংগল

জোকোভিচ এমিরেটস ফ্লাইটে এসেছিলেন, কিন্তু যখন সীমান্ত কর্মকর্তারা ভিক্টোরিয়ান সরকারের সাথে যোগাযোগ করেছিলেন এবং জিজ্ঞাসা করেছিলেন যে সরকার আনুষ্ঠানিকভাবে বিশ্বের এক নম্বর ভিসাকে সমর্থন করবে, তখন এটি বলেছিল না।

READ  5G প্রযুক্তি: কিছু মার্কিন এয়ারলাইন্স স্থাপনার সমস্যার কারণে ফ্লাইট স্থগিত করেছে

ভিক্টোরিয়ার ভারপ্রাপ্ত ক্রীড়া মন্ত্রী জালা পুলপোর্ট বলেছেন, “ফেডারেল সরকার জিজ্ঞাসা করেছে যে আমরা অস্ট্রেলিয়ায় প্রবেশের জন্য নোভাক জোকোভিচের ভিসা আবেদনকে সমর্থন করব কিনা।”

“আমরা 2022 অস্ট্রেলিয়ান ওপেন গ্র্যান্ড স্লামে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য নোভাক জোকোভিচকে ব্যক্তিগত ভিসা আবেদন সমর্থন অফার করি না।

“আমরা সবসময় দুটি বিষয়ে পরিষ্কার ছিলাম: ভিসা পারমিট একটি ফেডারেল জিনিস, এবং চিকিৎসা ছাড় ডাক্তারদের জন্য একটি বিষয়।”

ফেডারেল সরকার তাকে প্রবেশের অনুমতি দেবে কিনা তা স্পষ্ট নয়। বর্ডার ফোর্স মন্তব্যের অনুরোধের জবাব দেয়নি।

টেনিস অস্ট্রেলিয়া এবং সরকারী কর্মকর্তারা জোর দিয়ে জোর দিয়েছিলেন যে জোকোভিচ কোন পছন্দের চিকিত্সা পাননি।

ক্ষুব্ধ অসি

সার্বিয়ান, যিনি আগে তার ভ্যাকসিনের অবস্থা প্রকাশ করতে অস্বীকার করেছেন, মেলবোর্ন পার্কে শেষ তিনটি সহ নয়টি শিরোপা জিতেছেন। তিনি মঙ্গলবার নিশ্চিত করেছেন যে 17 জানুয়ারি থেকে শুরু হওয়া অস্ট্রেলিয়ান ওপেনে খেলার অনুমতি পাওয়ার জন্য তাকে টিকা দেওয়া হয়েছে।

অস্ট্রেলিয়ান টেনিস কিংবদন্তি রড লেভার, যাকে ভিক্টোরিয়া রাজ্যের মেলবোর্ন পার্কের মূল শোকেসে নাম দেওয়া হয়েছে, তিনি সতর্ক করেছেন যে জোকোভিচ স্থানীয় জনতার কাছ থেকে শত্রুতার মুখোমুখি হতে পারেন।

“আমি মনে করি এটি কুৎসিত হতে চলেছে,” তিনি লোয়ার নিউজ কর্পোরেশনকে বলেছেন। “আমি মনে করি ভিক্টোরিয়ান লোকেরা ভাববে, ‘হ্যাঁ, আমি তাকে খেলতে এবং প্রতিদ্বন্দ্বিতা করতে দেখতে চাই, কিন্তু একই সাথে একটি সঠিক উপায় এবং একটি ভুল পথ রয়েছে।’

“হ্যাঁ, আপনি একজন দুর্দান্ত খেলোয়াড়, আপনি অনেক ম্যাচ জিতেছেন, তাই এটি শারীরিক হতে পারে না। তাহলে সমস্যা কী?”

মেলবোর্নের স্থানীয় ক্রিস্টিন ওয়ার্ডেন বলেছেন, এটি একটি “লজ্জাজনক”।

“আমরা সবাই সঠিক কাজ করেছি, আমরা সবাই বাইরে গিয়েছি এবং আমাদের জ্যাব এবং আমাদের বুস্টার পেয়েছি, এবং আমাদের বিদেশ থেকে এমন একজন আছে যে হঠাৎ করে তাকে বাদ দিয়ে খেলতে পারে, আমি মনে করি এটি সম্পূর্ণ। লজ্জা এবং আমি দেখতে পাব না এটা।”

মুম্বাইয়ে সুদীপ্ত গাঙ্গুলীর বক্তব্য; নিক মুলওয়েনি এবং জন মাইর্নের অতিরিক্ত প্রতিবেদন; পিটার রাদারফোর্ড, অ্যালিসন উইলিয়ামস এবং হিউ লসন দ্বারা সম্পাদনা

আমাদের মান: থমসন রয়টার্স ট্রাস্ট নীতিমালা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।