কলোরাডোর দাবানলে আরো দুজন নিখোঁজ হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে

ডেনভার, জানুয়ারী 2 (রয়টার্স) – কলোরাডোর বোল্ডার কাউন্টির দুটি শহরে দাবানল ছড়িয়ে পড়ার পরে দুইজন নিখোঁজ এবং মৃতের আশঙ্কা করছেন, প্রায় 1,000 ঘরবাড়ি ধ্বংস করেছে, কর্মকর্তারা রবিবার বলেছেন।

বোল্ডার কাউন্টির শেরিফ জো বেলে রবিবার একটি সংবাদ সম্মেলনে বলেছেন যে শনিবার নিখোঁজ হওয়া একজন ব্যক্তিকে বিবেচনায় নেওয়া হয়েছে এবং তার কোনো ক্ষতি হয়নি।

নিখোঁজ দুজনের মধ্যে, বেলি বলেছিলেন যে তিনি অজ্ঞাত আগুনে পুড়ে যাওয়া বাড়িতে থাকেন।

Reuters.com-এ সীমাহীন বিনামূল্যে অ্যাক্সেসের জন্য এখনই সাইন আপ করুন

মৃতদেহগুলি সনাক্ত করার জন্য প্রশিক্ষিত কুকুর ব্যবহার করে অনুসন্ধান দলগুলি রবিবার কঠিন পরিস্থিতিতে কাজ করেছিল, পোড়া বিল্ডিংগুলিতে মানুষের দেহাবশেষ খোঁজার চেষ্টা করেছিল, বেলে বলেছিলেন।

কর্তৃপক্ষ প্রাথমিকভাবে বলেছিল যে ডেনভার মেট্রোপলিটন এলাকার উত্তর শহরতলিতে বৃহস্পতিবার বিকেলে বিরল শহুরে দাবানলের পরে কোনও হতাহতের ঘটনা ঘটেনি। আরো পড়ুন

কিভাবে আগুন লেগেছে সে বিষয়ে তদন্তের সময় আরও বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানান বেলে। যাইহোক, তিনি বলেছেন তদন্তকারীরা দেখতে পেয়েছেন যে একটি রাজ্য মহাসড়কের সংযোগস্থল এবং দক্ষিণ বোল্ডারের অন্য একটি রাস্তার কাছে আগুনের সূত্রপাত হয়েছে। টুইটারে পোস্ট করা একটি ভিডিওতে দেখা যাচ্ছে যে জায়গাটির কাছে একটি বিস্তৃত দাবানল দেখা যাচ্ছে যেখানে বৃহস্পতিবার একটি চালা শুরু হওয়ার আগে আগুন ধরেছিল।

“সেই শেড বা এর আশেপাশের কিছু আগুনের আসল সূচনা কিনা বা এটি গৌণ কিনা তা আমরা জানি না,” বেলে বলেছিলেন। “এটি জটিল এবং এটি আজ এক ফুট তুষারে ঢাকা।”

দ্য ডেনভার পোস্ট রবিবার, আইন প্রয়োগকারী কর্মকর্তাদের আশেপাশের একটি ধর্মীয় সম্প্রদায়ের মালিকানাধীন ভবনগুলির একটি গ্রুপ থেকে আসতে দেখা গেছে যেখানে কর্তৃপক্ষ বিশ্বাস করে যে আগুন শুরু হয়েছিল।

সুপিরিয়র, কলোরাডো, ইউএসএ থেকে ধোঁয়া বিলি, 31 ডিসেম্বর, 2021, দাবানল থেকে সরিয়ে নেওয়ার আদেশ জারি করার একদিন পরে। রয়টার্স / কেভিন মোহাট

READ  5G প্রযুক্তি: কিছু মার্কিন এয়ারলাইন্স স্থাপনার সমস্যার কারণে ফ্লাইট স্থগিত করেছে

রবিবার ডেনভার পোস্টে পৌঁছানো বারো উপজাতির একজন সদস্য, ডিভিশনের বোল্ডার সম্পত্তিতে আগুনের সূত্রপাত অস্বীকার করেছেন। প্যানেল রয়টার্সের মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি।

কর্তৃপক্ষ তদন্তের জন্য একটি অনুসন্ধান পরোয়ানা জারি করেছে, তবে বেলে শনিবার নিশ্চিত করেছেন যে আর কোনও বিবরণ দেওয়া হয়নি।

বৃহস্পতিবার 100 মাইল (160 কিমি/ঘন্টা) বেগে বাতাস সুপিরিয়র এবং লুইসভিল শহরে আগুনকে পূর্ব দিকে ঠেলে দিয়েছে, উভয় সম্প্রদায়কে সরিয়ে নিতে প্ররোচিত করেছে।

প্রায় দুই ঘন্টার মধ্যে, আগুন 6,000 একরেরও বেশি পুড়ে যায়, কখনও কখনও সেকেন্ডে ফুটবল মাঠের দৈর্ঘ্য সরে যায়, কর্মকর্তারা জানিয়েছেন।

বেলে বলেন, সুপিরিয়র, লুইসভিল এবং কাউন্টির সংযোগহীন এলাকায় 991টি বাড়ি ধ্বংস হয়েছে, যা রাজ্যের ইতিহাসে হারিয়ে যাওয়া বাড়ির পরিপ্রেক্ষিতে সবচেয়ে বিধ্বংসী দাবানল।

কর্মকর্তারা প্রাথমিকভাবে বলেছিলেন যে প্রবল বাতাসের কারণে বিদ্যুতের লাইন থেকে স্পার্ক জ্বলছে, তবে ইউটিলিটি কোম্পানি এক্সেল এনার্জির একটি গবেষণা (XEL.O) আগুনের উৎসের কাছে কোনো ক্ষতিগ্রস্ত বা পতনের লাইন ছিল না।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এলাকাটিকে একটি জাতীয় দুর্যোগ ঘোষণা করেছেন এবং ক্ষতিগ্রস্ত মানুষ ও ব্যবসার উদ্ধার প্রচেষ্টায় সহায়তার জন্য ফেডারেল তহবিল প্রকাশ করছেন।

গভর্নর জ্যারেড পুলিশ রবিবার বলেছেন, “আমি জানি এটি আপনার জীবনের একটি কঠিন সময় হতে চলেছে… আমরা আবার শক্তিশালী হব কারণ কলোরাডো শক্তিশালী।”

Reuters.com-এ সীমাহীন বিনামূল্যে অ্যাক্সেসের জন্য এখনই সাইন আপ করুন

ডেনভারে কিথ কফম্যান, ব্যাঙ্গালোরে কনিষ্ক সিং, আটলান্টায় রিচ ম্যাককে এবং টেক্সাসের লুবক-এ ব্র্যাড ব্রুকসের রিপোর্ট; ড্যানিয়েল ওয়ালিস, ডায়ান ক্রফট এবং লিসা শুমাখার দ্বারা সম্পাদনা

আমাদের মান: থমসন রয়টার্স ট্রাস্ট নীতিমালা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।