ওমিগ্রন ফুসফুসকে ভালোভাবে প্রভাবিত করে না, প্রাণীদের গবেষণায় দেখা যায়

পরীক্ষাগার প্রাণী এবং মানুষের টিস্যুতে নতুন গবেষণা প্রথম ইঙ্গিত দেয় যে কেন ওমিগ্রন বৈকল্পিক করোনা ভাইরাসের আগের সংস্করণের তুলনায় হালকা রোগের কারণ হয়।

ইঁদুর এবং হ্যামস্টারের উপর গবেষণায়, ওমিগ্রন কম ক্ষতিকারক সংক্রমণ তৈরি করেছে, বেশিরভাগই শুধুমাত্র উপরের শ্বাস নালীর: নাক, গলা এবং শ্বাসনালীতে। এই বৈকল্পিকটি ফুসফুসের জন্য কম ক্ষতিকর ছিল, যেখানে পূর্ববর্তী রূপগুলি প্রায়ই দাগ এবং গুরুতর শ্বাসকষ্টের কারণ হয়।

বার্লিন ইনস্টিটিউট অফ হেলথের কম্পিউটেশনাল বায়োলজিস্ট রোল্যান্ড ইলস বলেছেন: “এটা বলা ঠিক যে প্রাথমিকভাবে উপরের শ্বাসযন্ত্রের ট্র্যাক্টে একটি রোগের ধারণা উদ্ভূত হয়। পড়াশুনা করেছে করোনা ভাইরাস কিভাবে শ্বাসনালীকে প্রভাবিত করে।

নভেম্বরে, প্রথম রিপোর্ট প্রকাশিত হয় Omigron বৈকল্পিক মূলত দক্ষিণ আফ্রিকা থেকে, শুধুমাত্র বিজ্ঞানীরা ভবিষ্যদ্বাণী করতে সক্ষম হয়েছেন যে কীভাবে এটি ভাইরাসের আগের রূপগুলি থেকে ভিন্নভাবে আচরণ করবে। তারা কেবল জানে যে এটিতে 50 টিরও বেশি জেনেটিক মিউটেশনের একটি অনন্য এবং বিপজ্জনক সংমিশ্রণ রয়েছে।

পূর্ববর্তী গবেষণায় দেখা গেছে যে এর মধ্যে কিছু মিউটেশন করোনা ভাইরাসকে কোষকে শক্তভাবে ধরে রাখতে সাহায্য করে। অন্যরা ভাইরাল অ্যান্টিবডিগুলি এড়ানোর অনুমতি দেয়, যা সংক্রমণের বিরুদ্ধে সুরক্ষার জন্য একটি সূচনা লাইন হিসাবে কাজ করে। কিন্তু নতুন বৈকল্পিক শরীরের অভ্যন্তরে কিভাবে আচরণ করতে পারে তা একটি রহস্য রয়ে গেছে।

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজিস্ট রবীন্দ্র গুপ্ত বলেছেন: “আপনি মিউটেশনের মাধ্যমে ভাইরাসের আচরণের ভবিষ্যদ্বাণী করতে পারবেন না।

গত মাসে, ডক্টর গুপ্তা সহ এক ডজন গবেষণা দল পরীক্ষাগারে একটি নতুন প্যাথোজেন পর্যবেক্ষণ করেছে, পেট্রি খাবারের কোষগুলিকে ওমিগ্রন দিয়ে সংক্রামিত করছে এবং প্রাণীদের নাকে ভাইরাস স্প্রে করছে।

যখন তারা করেছিল, Omigron সারা গ্রহে ছড়িয়ে পড়ে, অবিলম্বে এমনকি যারা টিকা দেওয়া হয়েছিল বা সংক্রমণ থেকে বেঁচে গিয়েছিল তাদেরও প্রভাবিত করে।

তবে মামলার সংখ্যা যেমন বেড়েছে, তেমনি হাসপাতালে ভর্তির সংখ্যাও বেড়েছে। রোগীদের প্রাথমিক গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে ওমিক্রন অন্যান্য ধরনের, বিশেষ করে টিকাপ্রাপ্ত ব্যক্তিদের তুলনায় গুরুতর অসুস্থতার সম্ভাবনা কম। যাইহোক, এই ফলাফলগুলি অনেক সতর্কতা নিয়ে এসেছিল।

একের জন্য, প্রাথমিক ওমিগ্রান সংক্রমণের সিংহভাগই ছিল অল্পবয়সিদের মধ্যে, যারা ভাইরাসের সমস্ত সংস্করণে গুরুতর অসুস্থ হওয়ার সম্ভাবনা কম ছিল। সেই প্রারম্ভিক ঘটনাগুলির মধ্যে অনেকগুলি এমন লোকেদের মধ্যে ঘটেছে যাদের পূর্ববর্তী সংক্রমণ বা টিকা থেকে কিছুটা অনাক্রম্যতা ছিল। উদাহরণস্বরূপ, এটি অস্পষ্ট যে ওমিগ্রান একজন বয়স্ক ব্যক্তির ক্ষেত্রে কম গুরুতর প্রমাণিত হবে কিনা যাকে টিকা দেওয়া হয়নি।

READ  সিডিসি আমেরিকানদের সবচেয়ে নিরাপদ মাস্ক বা রেসপিরেটর পরতে আহ্বান জানিয়েছে যা তারা কখনও পরবে

প্রাণীদের উপর পরীক্ষাগুলি এই অস্পষ্টতাগুলি পরিষ্কার করতে সাহায্য করবে কারণ বিজ্ঞানীরা একই অবস্থায় বসবাসকারী একই প্রাণীদের মধ্যে ওমিগ্রান পরীক্ষা করতে পারে। সাম্প্রতিক দিনগুলিতে অর্ধ ডজনেরও বেশি পরীক্ষা প্রকাশিত হয়েছে, যার সবকটিই একই ফলাফল নির্দেশ করে: ওমিগ্রন ডেল্টা এবং ভাইরাসের অন্যান্য পূর্ববর্তী সংস্করণের তুলনায় হালকা।

বুধবার, জাপানি এবং আমেরিকান বিজ্ঞানীদের একটি বড় কনসোর্টিয়াম মুক্তি পেয়েছে রিপোর্ট হ্যামস্টার এবং ইঁদুরে ওমিগ্রান বা পূর্বের বেশ কয়েকটি প্রজাতির একটি দ্বারা সংক্রামিত। সমীক্ষায় দেখা গেছে যে ওমিক্রন রোগে আক্রান্ত ব্যক্তিদের ফুসফুসের কম ক্ষতি, কম ওজন হ্রাস এবং মৃত্যুর ঝুঁকি কম।

যদিও ওমিক্রন রোগে সংক্রামিত প্রাণীরা সাধারণত হালকা লক্ষণ অনুভব করে, বিজ্ঞানীরা বিশেষ করে সিরিয়ান হ্যামস্টারের ফলাফল দ্বারা আঘাত পেয়েছেন, একটি প্রজাতি যা ভাইরাসের পূর্ববর্তী সমস্ত সংস্করণ দ্বারা মারাত্মকভাবে সংক্রমিত হয়েছে।

“এটি আশ্চর্যজনক ছিল কারণ অন্যান্য সমস্ত প্রজাতি এই হ্যামস্টার দ্বারা এত দৃঢ়ভাবে প্রভাবিত হয়েছিল,” বলেছেন ডাঃ মাইকেল ডায়মন্ড, ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের একজন ভাইরোলজিস্ট এবং গবেষণার সহ-লেখক।

অনেক অন্যান্য উপর অধ্যয়ন ইঁদুর এবং হ্যামস্টার একই সিদ্ধান্তে এসেছেন। (সবচেয়ে জরুরি ওমিগ্রন গবেষণার মতো, এই গবেষণাগুলি অনলাইনে প্রকাশিত হয়েছে, কিন্তু এখনও বৈজ্ঞানিক জার্নালে প্রকাশিত হয়নি।)

Omigran হালকা হওয়ার কারণ শারীরবৃত্তীয় হতে পারে। ডাঃ ডায়মন্ড এবং তার সহকর্মীরা দেখতে পান যে হ্যামস্টারের নাকে ওমিগ্রানের মাত্রা পূর্বে করোনা ভাইরাসে সংক্রমিত প্রাণীদের মতোই ছিল। কিন্তু ফুসফুসে ওমিগ্রনের মাত্রা অন্যান্য রূপের স্তরের এক দশমাংশ বা কম।

একটি অনুরূপ অনুসন্ধান এটি হংকং বিশ্ববিদ্যালয়ের গবেষকদের কাছ থেকে এসেছে যারা অস্ত্রোপচারের সময় মানুষের শ্বাসযন্ত্রের ট্র্যাক্ট থেকে নেওয়া টিস্যুর টুকরো পরীক্ষা করেছেন। 12টি ফুসফুসের নমুনায়, গবেষকরা দেখেছেন যে ওমিগ্রন ডেল্টা এবং অন্যান্য ধরণের তুলনায় ধীরে ধীরে বৃদ্ধি পেয়েছে।

গবেষকরা আরও দেখেছেন যে শ্বাসনালী থেকে টিস্যু, বুকের উপরের অংশে একটি টিউব যা শ্বাসনালী থেকে ফুসফুসে বাতাস সরবরাহ করে। সেই শ্বাসনালী কোষের মধ্যে, ওমিগ্রন সংক্রমণের প্রথম দুই দিনের মধ্যে ডেল্টা বা আসল করোনা ভাইরাসের চেয়ে দ্রুত বৃদ্ধি পায়।

READ  Dell XPS 13 Plus হ্যান্ড-অন: এটা কি... টাচ প্যারা?

এই ফলাফলগুলি আরও অধ্যয়নের সাথে অনুসরণ করা উচিত, যেমন বানরের সাথে পরীক্ষা করা বা ওমিগ্রানের শিকারদের শ্বাসনালী পরীক্ষা করা। যদি ফলাফলগুলি যাচাই করা হয় তবে তারা ব্যাখ্যা করতে পারে যে ওমিগ্রান দ্বারা আক্রান্তদের ডেল্টার তুলনায় হাসপাতালে ভর্তি হওয়ার সম্ভাবনা কম।

করোনা ভাইরাসের সংক্রমণ নাকে শুরু হয় বা হতে পারে মুখ এবং গলা নিচে ছড়িয়ে. হালকা সংক্রমণ এর চেয়ে বেশি নয়। কিন্তু করোনা ভাইরাস ফুসফুসে পৌঁছলে মারাত্মক ক্ষতি হতে পারে।

ফুসফুসের অনাক্রম্য কোষগুলি অতিরিক্ত গরম করে এবং কেবল সংক্রামিত কোষকেই নয়, অপ্রভাবিত কোষগুলিকেও হত্যা করে। তারা রানওয়ের প্রদাহ সৃষ্টি করে এবং ফুসফুসের নরম দেয়ালে দাগ ফেলে। আরও কী, ভাইরাসগুলি ক্ষতিগ্রস্থ ফুসফুসকে রক্ত ​​​​প্রবাহে ছেড়ে দেয়, রক্ত ​​​​জমাট বাঁধতে শুরু করে এবং অন্যান্য অঙ্গগুলিকে ধ্বংস করে।

ডাঃ গুপ্তা সন্দেহ করেন যে তার দলের নতুন তথ্য একটি আণবিক ব্যাখ্যা প্রদান করতে পারে কেন ওমিগ্রান ফুসফুসে এত ভালভাবে কাজ করে না।

ফুসফুসের অনেক কোষ তাদের পৃষ্ঠে TMPRSS2 নামক একটি প্রোটিন বহন করে, যা ভাইরাসগুলিকে অসাবধানতাবশত কোষে প্রবেশ করতে দেয়। কিন্তু ডক্টর গুপ্তার দল দেখেছে যে এই প্রোটিন ওমিগ্রানে ভালো কাজ করেনি। ফলস্বরূপ, ওমিক্রন ডেল্টার চেয়ে এইভাবে কোষকে প্রভাবিত করার একটি খারাপ কাজ করে। গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের একটি দল স্বাধীনভাবে একই সিদ্ধান্তে এসেছেন।

বিকল্পভাবে, করোনা ভাইরাস কোষগুলিকে সংক্রমিত করতে পারে যেগুলি TMPRSS2 তৈরি করে না। শ্বাসনালীতে উচ্চ উচ্চতায়, কোষগুলি প্রোটিন বহন করে না, যা প্রমাণ করে যে ওমিগ্রান ফুসফুসে প্রায়শই পাওয়া যায়।

ডক্টর গুপ্তা অনুমান করেছিলেন যে ওমিগ্রান একজন ওভার-দ্য-এয়ার বিশেষজ্ঞ হয়ে উঠেছে, গলা ও নাকে উন্নতি করেছে। যদি এটি সত্য হয়, তবে ভাইরাসটি আশেপাশের বাতাসে ছোট ছোট ফোঁটাতে বহিষ্কৃত হওয়ার এবং নতুন হোস্টের সাথে দেখা হওয়ার একটি ভাল সম্ভাবনা রয়েছে।

READ  তুষারঝড় এবং সংক্রামক স্থল প্লেন ছুটির শেষ বিলম্বিত

“প্রসারণের উপরে বাতাসে যা চলছে তা নিয়েই, তাই না?” সে বলেছিল. “এটি আসলে ফুসফুসে নেমে যাচ্ছে না, সেখানে গুরুতর রোগের বিষয়গুলি ঘটছে। সুতরাং আপনি বুঝতে পারবেন কেন ভাইরাসটি এভাবে বিকাশ করেছে।

যদিও এই অধ্যয়নগুলি স্পষ্টভাবে ব্যাখ্যা করতে সাহায্য করে যে কেন Omigron মৃদু রোগের কারণ, তারা এখনও প্রতিক্রিয়া জানায়নি কেন এই বৈচিত্রটি একজন থেকে অন্য ব্যক্তিতে ছড়িয়ে পড়ে। মার্কিন যুক্তরাষ্ট্র লগ ইন 580,000 এর বেশি মামলা শুধুমাত্র বৃহস্পতিবার, বেশিরভাগই ওমিগ্রান হিসাবে বিবেচিত হয়।

“এই অধ্যয়নগুলি ফুসফুসে কী ঘটতে পারে সেই প্রশ্নের সমাধান করে, কিন্তু আসলেই সংক্রামনের প্রশ্নটিকে সম্বোধন করে না,” তিনি বলেছিলেন। সারাহ চেরি পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের পার্লম্যান স্কুল অফ মেডিসিনের একজন ভাইরোলজিস্ট।

ডাঃ ডায়মন্ড বলেছিলেন যে তিনি DMPRS2 যে Omigran বোঝার চাবিকাঠি তা স্বীকার করার আগে মানুষ, বিশেষ করে প্রাণীদের উপর আরও গবেষণা করার জন্য অপেক্ষা করতে চান। “আমি মনে করি এটি এখনও খুব তাড়াতাড়ি,” তিনি বলেছিলেন।

বিজ্ঞানীরা জানেন যে ওমিগ্রানের সংক্রামকতার অংশটি আসে অ্যান্টিবডিগুলিকে দমন করার ক্ষমতা থেকে, যা এটিকে অন্যান্য ধরণের তুলনায় টিকা দেওয়া মানুষের কোষে আরও সহজে প্রবেশ করতে দেয়। কিন্তু তারা সন্দেহ করে যে ওমিগ্রানের আরও কিছু জৈবিক সুবিধা রয়েছে।

গত সপ্তাহে গবেষকরা ড রিপোর্ট করেছেন এই বৈকল্পিকটির একটি মিউটেশন রয়েছে যা তথাকথিত সহজাত অনাক্রম্যতাকে দুর্বল করে দেয়, যা একটি আণবিক অ্যালার্ম যা আক্রমণের প্রথম চিহ্ন হিসাবে দ্রুত আমাদের ইমিউন সিস্টেমকে সক্রিয় করে। নাক. তবে এটি ওমিক্রনের সাফল্যের রহস্যগুলির মধ্যে একটি কিনা তা দেখতে আরও অনেক পরীক্ষার প্রয়োজন হবে।

“এটি খুব সহজ হতে পারে, এটি মানুষের লালা এবং অনুনাসিক প্যাসেজে বেশি ভাইরাস রয়েছে,” ডাঃ চেরি বলেছেন। কিন্তু এর কার্যকরী বিস্তারের জন্য অন্যান্য ব্যাখ্যা থাকতে পারে: এটি বাতাসে খুব স্থিতিশীল হতে পারে বা নতুন হোস্টকে আরও ভালভাবে প্রভাবিত করতে পারে। “আমি মনে করি এটি একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন,” তিনি বলেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।