এনওয়াইসিতে 30 বছরেরও বেশি সময় ধরে ভয়াবহ অগ্নিকাণ্ডে 19 জন নিহত হয়েছে

খেলা

রবিবার, ব্রঙ্কস অ্যাপার্টমেন্ট বিল্ডিংয়ের একটি পোর্টেবল স্পেস হিটারে আগুন লেগে নয়টি শিশু সহ কমপক্ষে 19 জন নিহত হয়েছে, যা 30 বছরেরও বেশি সময়ের মধ্যে শহরের সবচেয়ে খারাপ আগুন।

নিউইয়র্ক সিটির ফায়ার কমিশনার ড্যানিয়েল নিক্রো বলেছেন, নিউইয়র্ক সিটির ওয়েস্ট ফ্রাঙ্কসের 19 তলা টুইন পার্কস নর্থওয়েস্ট ক্যাম্পাসের দ্বিতীয় এবং তৃতীয় তলায় ডুপ্লেক্স অ্যাপার্টমেন্টের বেডরুমে “একটি অকেজো বৈদ্যুতিক স্পেস হিটার দিয়ে আগুনের সূত্রপাত হয়েছিল”। অ্যাপার্টমেন্টের দরজা খোলা রেখে দেওয়া হয়েছিল, যার ফলে পুরো বিল্ডিং জুড়ে ধোঁয়া দ্রুত ছড়িয়ে পড়ে, নিক্রো বলেছিলেন।

নিউইয়র্কের মেয়র এরিক অ্যাডামস এক সংবাদ সম্মেলনে বলেছেন, রবিবার সন্ধ্যা পর্যন্ত, 13 জনকে গুরুতর অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। সব মিলিয়ে আহত হয়েছেন পাঁচজনের বেশি। নিক্রো যোগ করেছেন, বেশিরভাগ ক্ষতিগ্রস্তরা ভারী ধোঁয়া নিঃশ্বাস নিয়েছিলেন।

অ্যাডামসের সিনিয়র উপদেষ্টা স্টিফেন রিঙ্গল অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেছেন যে নিহত শিশুদের বয়স 16 বছর বা তার কম। নিক্রোর মতে, ভবনের প্রতিটি তলায় নিহতদের পাওয়া গেছে।

“এরকম বিল্ডিংগুলিতে কোনও আগুন নেই, অভ্যন্তরীণ সিঁড়ি রয়েছে,” নিক্রো নিশ্চিত করেছেন। “সিঁড়িগুলি কোথায় তা বাসিন্দাদের জানা দরকার। আমি মনে করি ধোঁয়ার পরিমাণের কারণে তাদের মধ্যে কেউ কেউ পালাতে পারেনি।”

দমকল বিভাগ জানিয়েছে, ঘটনাস্থলে 200 জনেরও বেশি লোক ছুটে গেছে। কর্তৃপক্ষ জানিয়েছে যে দুপুর 1:27 নাগাদ আগুন নিয়ন্ত্রণে এসেছে।

Nikro এর মতে, ফায়ার মার্শালরা স্পেস হিটার আগুনের কারণ ছিল শারীরিক প্রমাণ এবং সরাসরি অ্যাকাউন্টের মাধ্যমে নির্ধারণ করে।

“এটি নিউ ইয়র্ক সিটির জন্য একটি ভয়ঙ্কর, মহাকাব্যিক, বেদনাদায়ক মুহূর্ত,” অ্যাডামস রবিবার বলেছিলেন। “এই আগুনের প্রভাব সত্যিই আমাদের শহরে যন্ত্রণা ও হতাশা ডেকে আনতে চলেছে। সংখ্যাটা ভয়াবহ।”

READ  গভর্নমেন্ট-১৯ এর কারণে ক্রুজ জাহাজগুলো আবার সমস্যার সম্মুখীন হচ্ছে

অ্যাডামস যোগ করেছেন: “আধুনিক সময়ে নিউ ইয়র্ক সিটিতে আমরা দেখেছি এটি সবচেয়ে খারাপ আগুনগুলির মধ্যে একটি।”

বিল্ডিংয়ের বাসিন্দা লুইস রোসা বলেছেন যে তিনি শুধুমাত্র একটি ফায়ার অ্যালার্ম দিয়ে রবিবার জেগেছিলেন, কিন্তু প্রাথমিকভাবে এটি প্রত্যাখ্যান করে বলেছিলেন যে এটি বিল্ডিংয়ের নির্দিষ্ট মিথ্যা অ্যালার্মগুলির মধ্যে একটি।

কিন্তু যখন তার ফোনে একটি ঘোষণা আসে, তখন তিনি এবং তার মা চিন্তা করতে শুরু করেন। এদিকে, তার 13 তলা অ্যাপার্টমেন্ট থেকে ধোঁয়া উড়ছিল এবং দূরে একটি সাইরেন বেজে উঠল।

তিনি সদর দরজা খুললেন, তবে ধোঁয়া খুব ঘন ছিল, তিনি বলেছিলেন।

রোজা অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেছেন, “একবার আমি দরজা খুললে আমি হলওয়ের নীচের অংশটিও দেখতে পারিনি।” “তাই আমি বললাম, ঠিক আছে, আমরা সিঁড়ি দিয়ে দৌড়াতে পারি না কারণ আমরা যদি সিঁড়ি দিয়ে নামি তবে দমবন্ধ হয়ে যাবে।”

“আমরা যা করতে পারি তা হল অপেক্ষা,” তিনি বলেছিলেন।

ভার্নেসা কানিংহাম, অন্য একজন বাসিন্দা, বলেছেন যে বিল্ডিংটিতে আগুন লেগেছে বলে তার সেলফোনে সতর্ক করার পরে তিনি গির্জা থেকে বাড়ি চলে গিয়েছিলেন।

“আমি যা দেখেছি তা আমি বিশ্বাস করতে পারছিলাম না। আমি হতবাক হয়ে গিয়েছিলাম,” কানিংহামের কাছাকাছি একটি স্কুলের 60 বছর বয়সী বলেন, যেখানে কিছু বাসিন্দা “আমার অ্যাপার্টমেন্ট দেখতে” জড়ো হয়েছিল। জানালাগুলো সব ভেঙে গেছে। আমি ভবনের পেছন থেকে আগুনের শিখা দেখতে পাচ্ছিলাম।

টুইন পার্কস নর্থওয়েস্ট ক্যাম্পাসে 120-ইউনিট বিল্ডিংটি আধুনিক, সাশ্রয়ী মূল্যের আবাসন নির্মাণের পরিকল্পনার অংশ হিসাবে ব্রঙ্কসে 1973 সালে নির্মিত হয়েছিল।

নিগ্রোদের মতে, ফ্রাঙ্কদের এই “ভয়ানক” আগুন নেই 1990 সালে হ্যাপি ল্যান্ড ফায়ার87 জন নিহত হয়। অগ্নিকাণ্ডের পর রবিবারের বিপর্যয়টি ছিল শহরের সবচেয়ে মারাত্মক।

READ  ফেড মিটিংয়ের ঠিক আগে ডাও পড়েছিল

ন্যাশনাল ফায়ার সেফটি অ্যাসোসিয়েশনের তথ্য অনুসারে, রবিবারের আগুন, যা রবিবার থেকে ব্রঙ্কসের একটি অ্যাপার্টমেন্ট বিল্ডিংয়ে 13 জনের মৃত্যু হয়েছে, এটি একটি মার্কিন আবাসিক অ্যাপার্টমেন্ট বিল্ডিংয়ের সবচেয়ে মারাত্মক আগুন।

অ্যাডামস অগ্নিনির্বাপকদের প্রশংসা করেছেন যারা প্রতিক্রিয়া জানিয়েছিলেন, উল্লেখ করেছেন যে কিছু লোক তাদের ট্যাঙ্কে অক্সিজেন শেষ হয়ে গেছে শিকারদের উদ্ধার করার প্রয়াসে।

“এই অগ্নিনির্বাপকদের মধ্যে কিছু, তাদের অক্সিজেন ট্যাঙ্কগুলি খালি ছিল, তাদের এখনও ধোঁয়ার মধ্য দিয়ে ধাক্কা দেওয়া হচ্ছে,” অ্যাডামস বলেছিলেন। “আপনি যদি এই সম্প্রদায়ের শহরের সাথে যুক্ত না হন তবে আপনি এটি করতে পারবেন না এবং জীবন বাঁচাতে তাদের জীবন দেওয়ার জন্য আমি তাদের ধন্যবাদ জানাতে চাই।”

অ্যাডামস বলেছিলেন যে স্কুলগুলি আবার চালু করা হবে এবং আগুনে বাস্তুচ্যুত লোকদের তাদের পরিবারের সাথে পুনরায় মিলিত হওয়ার জন্য সেখানে নিয়ে যাওয়া হবে। তিনি বলেছিলেন যে সম্প্রদায়টি একটি “অতি অভিবাসী সম্প্রদায়” এবং সরকারী কর্মকর্তারা ক্ষতিগ্রস্থ পরিবারগুলিকে অস্থায়ী এবং স্থায়ী আবাসন খুঁজে পেতে সহায়তা করবে৷

অ্যাডামসের মতে, আশ্রয়প্রার্থীদের ইউএস ইমিগ্রেশন এবং কাস্টমস এনফোর্সমেন্টের কাছে হস্তান্তর করা হবে না।

সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার ফেডারেল স্তরে যতটা সম্ভব সহায়তা প্রদানের প্রতিশ্রুতি দিয়েছেন, যার মধ্যে রয়েছে DNY, হাউজিং এবং ট্যাক্স সহায়তা এবং যাদের প্রয়োজন তাদের অভিবাসন সহায়তা।

“যখন একটি ট্র্যাজেডি ঘটে, আমরা একসাথে আসি, আমরা মতাদর্শের বিষয়ে চিন্তা করি না, আমরা জাতি, ধর্ম, বর্ণ, ধর্মের বিষয়ে চিন্তা করি না,” শুমার বলেছিলেন। “আমরা একত্রিত হচ্ছি, আমরা একে অপরকে উষ্ণ করছি, আমরা বলছি আমরা এর জন্য সেখানে আছি। নিউ ইয়র্কবাসীদের সাহায্য করছি যাদের সাহায্য প্রয়োজন।”

নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোচুল বলেছেন যে তিনি ক্ষতিগ্রস্তদের পরিবারকে নতুন বাড়ি এবং দাফনের খরচ প্রদানের লক্ষ্যে একটি ক্ষতিপূরণ তহবিল গঠনের পরিকল্পনা করছেন।

“আমরা তাদের যত্ন নিই কারণ আমরা এটি নিউ ইয়র্ক স্টেটে করি,” হোচুল বলেছিলেন। “আমরা ফ্রাঙ্কদের জন্য এখানে আছি। আমাদের প্রয়োজনের জন্য আমরা এখানে আছি।”

READ  মিয়ানমারে অং সান সু চিকে আরও চার বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।