অ্যাকুয়ামেশন: ডেসমন্ড টুটু দ্বারা নির্বাচিত শ্মশানের একটি সবুজ বিকল্প

তার অনুরোধে, নোবেল শান্তি পুরস্কার বিজয়ীর দেহটি নিমজ্জিত করা হয়েছিল – শ্মশানের একটি সবুজ বিকল্প হিসাবে বিবেচিত – দক্ষিণ আফ্রিকান অ্যাংলিকান চার্চ শনিবার সিএনএনকে নিশ্চিত করেছে।

অ্যাকুয়ামেশন হল একটি জল-ভিত্তিক প্রক্রিয়া যার বৈজ্ঞানিক নাম হল “ক্ষারীয় হাইড্রোলাইসিস”, যেখানে “জৈব পদার্থের ভাঙ্গনকে ত্বরান্বিত করতে মৃদু জল প্রবাহ, তাপমাত্রা এবং ক্ষারত্বের সংমিশ্রণ ব্যবহার করা হয়”। আমেরিকান কোম্পানী প্রক্রিয়া বিশেষ, বায়ো-প্রতিক্রিয়া সমাধান অনুযায়ী.

কোম্পানির ওয়েবসাইটে বলা হয়েছে, “শিখাটি জ্বলার চেয়ে 90% কম শক্তি ব্যবহার করে এবং ক্ষতিকারক গ্রিনহাউস গ্যাস নির্গত করে না।”

ক্রিমিয়ান অ্যাসোসিয়েশন অফ নর্থ আমেরিকা (CANA), একটি আন্তর্জাতিক অলাভজনক সংস্থার মতে, ক্ষারীয় হাইড্রোলাইসিসকে কখনও কখনও শিখা-মুক্ত দহন হিসাবে উল্লেখ করা হয়।

দেহটি একটি ক্ষারীয় হাইড্রোলাইসিস মেশিনে স্থাপন করা হয়, যেখানে একটি বায়ুরোধী চেম্বার রয়েছে যা জল এবং ক্ষার রাসায়নিকের দ্রবণে পূর্ণ। তারপর চেম্বারটি উত্তপ্ত হয়, শরীরকে তরল করে এবং শুধুমাত্র হাড় ছেড়ে যায়। CANA ওয়েবসাইট অনুসারে.

হাড় শুকিয়ে গেলে গুঁড়ো করা যেতে পারে। “এই প্রক্রিয়াটি শিখা-ভিত্তিক ইনসিনারেটরের তুলনায় প্রায় 32% বেশি পোড়া অবশিষ্টাংশ তৈরি করে এবং একটি বড় কলস প্রয়োজন হতে পারে,” CANA বলেছে।

শনিবার তার শেষকৃত্য শেষে কেপটাউনের সেন্ট জর্জ ক্যাথেড্রাল থেকে টুটুর কফিন নিয়ে যাওয়া হয়।
টুটু পরিবেশ রক্ষায় আগ্রহী ছিলেন – তিনি বেশ কয়েকটি বক্তৃতা দিয়েছেন এবং জলবায়ু সংকট মোকাবেলায় কাজ করার প্রয়োজনীয়তা সম্পর্কে বেশ কয়েকটি নিবন্ধ লিখেছেন। 2007 সালে, তিনি লিখেছেন “এই বিপজ্জনক সন্তুষ্টি” শিরোনামের অংশ তিনি গার্ডিয়ানের পক্ষে বিশ্বের দক্ষিণাঞ্চলীয় এবং দরিদ্র সম্প্রদায়ের উপর জলবায়ু পরিবর্তনের উদ্বেগজনক প্রভাব সম্পর্কে কথা বলেছেন, কারণ এই সময়ে জলবায়ু জরুরি অবস্থার কারণে উত্তর আমেরিকা এবং ইউরোপের বেশিরভাগ অংশ এখনও গুরুতর আবহাওয়ার সম্মুখীন হচ্ছে না।

তার মৃতদেহ দাহ করার জন্য একটি পরিবেশ-বান্ধব বিকল্প দাবি করে, টুটু তার অন্ত্যেষ্টিক্রিয়া তার জীবনযাত্রার মতোই বিনয়ী ছিল তা নিশ্চিত করার জন্য অন্যান্য পদক্ষেপ নিয়েছিল – তার দেহ একটি সাধারণ পাইন কফিনে রাখা হয়েছিল, যা তার ফাউন্ডেশন বলেছিল “তার অনুরোধে সস্তা”।

READ  হিউ জ্যাকম্যান ঘোষণা করেছিলেন যে তার সরকার-১৯ আছে

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।