অস্ট্রেলিয়ার ভিসা বাতিল করায় নোভাক জোকোভিচ আবারও নির্বাসনের ঝুঁকিতে রয়েছেন

অভিবাসন মন্ত্রী অ্যালেক্স হক সার্বিয়ান তারকাকে বহিষ্কার করা হবে কিনা তা নিয়ে বেশ কয়েক দিন ধরে আলোচনার পর শুক্রবার এক বিবৃতিতে এই সিদ্ধান্ত ঘোষণা করেছেন।

জোকোভিচকে অস্ট্রেলিয়ায় নির্বাসিত করা হবে কিনা তা স্পষ্ট নয় কারণ তার আইনি দল এখনও তাকে চ্যালেঞ্জ করতে পারে।

“আজ আমি জনস্বাস্থ্য, স্বাস্থ্য এবং সুশৃঙ্খলতার ভিত্তিতে জনাব নোভাক জোকোভিচের ভিসা প্রত্যাহার করার জন্য অভিবাসন আইনের ধারা 133C (3) এর অধীনে আমার ক্ষমতা প্রয়োগ করেছি,” বিবৃতিতে বলা হয়েছে। .

“এই সিদ্ধান্ত নেওয়ার সময়, আমি স্বরাষ্ট্র মন্ত্রক, অস্ট্রেলিয়ান বর্ডার ফোর্স এবং মিঃ জোকোভিচের দেওয়া তথ্যগুলি যত্ন সহকারে বিবেচনা করেছি।

বিচারক রায় দেওয়ার চার দিন পর এই রায় আসে অস্ট্রেলিয়ান বর্ডার ফোর্স (এবিএফ) কর্মকর্তারা “অন্যায়” ৫ জানুয়ারি অস্ট্রেলিয়ায় আসার সময় তারা তার প্রাথমিক ভিসা বাতিল করে। বিচারক জোকোভিচ 30 মিনিটের মধ্যে অভিবাসন হেফাজত থেকে তার মুক্তির নির্দেশ দেন।
দ্বিতীয় বাতিল ছিল অস্ট্রেলিয়ার সরকার অভিবাসন নীতি নজরদারিতে.

অস্ট্রেলিয়ার বর্তমান আইন অনুযায়ী, সমস্ত আন্তর্জাতিক দর্শকদের কোভিট -19 এর বিরুদ্ধে টিকা দেওয়া উচিত – জোকোভিচ নয় – যদি না তাদের একটি চিকিৎসা ছাড় থাকে৷

জোকোভিচ বলেছিলেন যে তিনি মনে করেন তিনি প্রবেশ করতে পারবেন কারণ দুটি স্বাধীন প্যানেল রয়েছে টেনিস অস্ট্রেলিয়ার সাথে অধিভুক্ত এবং ভিক্টোরিয়ার রাজ্য সরকার তাকে অব্যাহতি দিয়েছে কারণ তিনি ডিসেম্বর মাসে সরকার-19 চুক্তি করেছিলেন। ফেডারেল সরকার, তার নিয়মে, যুক্তি দিয়েছিল যে Govt-19-এর সাথে প্রাক-সংক্রমণ ছাড় দেওয়ার বৈধ কারণ ছিল না।

সোমবারের রায় সত্ত্বেও, অভিবাসন মন্ত্রী মামলায় ব্যক্তিগতভাবে হস্তক্ষেপ করার মন্ত্রীর ক্ষমতা ধরে রেখেছেন। যদিও তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করা হতে পারে, তবে জোকোভিচকে থাকতে দেওয়া হবে কিনা সেটাই দেখার বিষয়।

বিচারক রায় দেন যে জোকোভিচকে নির্বাসিত করা হলে তাকে তিন বছরের জন্য অস্ট্রেলিয়া থেকে নিষিদ্ধ করা হতো। তবে বিশেষ পরিস্থিতিতে এটি ছাড় দেওয়া যেতে পারে।

অভিবাসন মন্ত্রী অ্যালেক্স হক তার নির্বাহী ক্ষমতা ব্যবহার করে জোকোভিচের ভিসা বাতিল করেছেন।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন যে জোকোভিচের ভিসা-সুরক্ষিত “ত্যাগ” বাতিল করার মন্ত্রীর সিদ্ধান্তটি মহামারী জুড়ে অস্ট্রেলিয়ানরা করেছিলেন।

READ  গেম রেডডিশ ট্রেড: কেভিন নক্স II হকস থেকে গ্রাউন্ড উইং ছিনিয়ে নিয়ে 2022 নির্বাচনের প্রথম রাউন্ড সুরক্ষিত করেছে, রিপোর্ট অনুসারে

একটি বিবৃতিতে, মরিসন বলেছেন, “মহামারীটি প্রতিটি অস্ট্রেলিয়ানদের জন্য অবিশ্বাস্যভাবে কঠিন, তবে আমরা একসাথে আটকে গিয়ে জীবন ও জীবিকা বাঁচিয়েছি।”

“এই মহামারী চলাকালীন অস্ট্রেলিয়ানরা অনেক ত্যাগ স্বীকার করেছে এবং তারা সঠিকভাবে আশা করে যে সেই বলিদানের ফলাফল সংরক্ষণ করা হবে,” তিনি বলেছিলেন। মন্ত্রী আজকে এটাই করছেন।

এটি কেমন করে ঘটল

জোকোভিচ 5 জানুয়ারী মেলবোর্নে পৌঁছেছিলেন এবং কোভিট -19 এর বিরুদ্ধে টিকা দিতে না পারার বৈধ কারণ ছাড়াই দেশে প্রবেশ করার জন্য তার ভিসা অবিলম্বে প্রত্যাহার করা হয়েছিল।

তিনি কয়েক ডজন শরণার্থী সহ মেলবোর্নের একটি আটক কেন্দ্রে বেশ কয়েকটি রাত কাটিয়েছেন – যাদের মধ্যে কেউ কেউ আট বছরেরও বেশি সময় ধরে অভিবাসন হেফাজতে রয়েছেন।

সোমবার তার আইনজীবীরা এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেছিলেন এবং আইনি লড়াইয়ে জিতেছিলেন, কিন্তু 16 ডিসেম্বর কোভিট -19-এর ইতিবাচক পরীক্ষার পরে জোকোভিচের আচরণ নিয়ে প্রশ্ন উঠেছিল।

সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত প্রতিবেদন বুধবার, জোকোভিচ স্বীকার করেছেন যে একটি ইতিবাচক রোগ নির্ণয় পাওয়ার সাথে সাথেই তাকে বিচ্ছিন্ন করা হয়নি – তবে তিনি অস্বীকার করেছিলেন যে তিনি বেশ কয়েকটি পাবলিক ইভেন্টে অংশ নেওয়ার সময় ভাইরাসটি জানতেন।
জকোভিচ স্বীকার করেছেন যে ইতিবাচক সরকারী পরীক্ষার পরে তাকে অবিলম্বে বিচ্ছিন্ন করা হয়নি কারণ অস্ট্রেলিয়া পরীক্ষায় সম্ভাব্য অসঙ্গতিগুলি অনুসন্ধান করছে।

তিনি তার অস্ট্রেলিয়ার ভিসা ঘোষণায় ভুল তথ্যের জন্য ক্ষমা চেয়েছেন, বিশেষ করে দেশে আসার আগে তিনি 14 দিন ভ্রমণ করেননি। সেই সময়ের মধ্যে তোলা ছবিগুলি তাকে স্পেন এবং সার্বিয়া উভয়েই দেখায় বলে মনে হচ্ছে।

জোকোভিচ বলেছিলেন যে তার একজন সহায়তা কর্মী তথ্য জমা দিয়েছেন এবং বাদ দেওয়াটি “মানবিক ত্রুটি” ছিল।

বিবৃতিতে, জোকোভিচ একটি ফরাসি ক্রীড়া সংবাদপত্রের সাথে একটি সাক্ষাত্কার এবং ফটোশুট করার কথা স্বীকার করেছেন, যখন কোভিট পজিটিভ স্বীকার করেছেন যে এটি একটি “বিচার ত্রুটি” ছিল।

ভিসা বিতর্ক এবং সরকার-19 টিকা এবং ইমিউনাইজেশন আদেশের আগে কণ্ঠ দেওয়া জোকোভিচকে দেশে আসার অনুমতি দেওয়া বা না দেওয়ার সিদ্ধান্ত একই সময়ে আসছে। যখন সরকারি-১৯ মামলার সংখ্যা বাড়বে.

শুক্রবার, অস্ট্রেলিয়ান ওপেনের মেলবোর্নের হোম স্টেট ভিক্টোরিয়াতে 34,836 টি কেস রিপোর্ট করা হয়েছে এবং 976 জনকে কোভিট -19 নিয়ে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এই সপ্তাহে দেশটি মোট মহামারীতে এক মিলিয়ন ছাড়িয়েছে।

READ  'আশ্চর্যজনক মাইলস্টোন': জেমস ওয়েব টেলিস্কোপ মহাকাশে সম্পূর্ণরূপে ব্যবহৃত | স্পেস নিউজ

এরপর কি

মাইগ্রেশন সার্ভিসের জন্য BDO-এর আইনি প্রতিনিধি মারিয়া জোকাল বলেছেন, জোকোভিচের আইনজীবীদের মন্ত্রীর প্রতিনিধিত্ব করার জন্য 28 দিন সময় থাকতে হবে এবং কেন তিনি তার সিদ্ধান্ত পরিবর্তন করবেন।

সেই সময়ে তাকে ইমিগ্রেশন হেফাজতে ফেরত পাঠানো হতে পারে, বেশিরভাগই মেলবোর্নের পার্ক হোটেলে, যেখানে তার আইনজীবীরা তাদের পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনা করছেন।

বিশেষজ্ঞরা বলছেন অস্ট্রেলিয়ান ওপেনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য জোকোভিচকে অন্য ভিসায় মুক্তি দেওয়া হতে পারে, যদিও তার ভিসা আবার প্রত্যাহার করা হয়েছে।

নোভাক জোকোভিচকে হোটেল থেকে বের করে আনতে হিমশিম খাচ্ছেন তার ভক্তরা।  ভিতরে, উদ্বাস্তুরা ভাবছে যে তারা কখনও চলে যাবে কিনা

“অস্ট্রেলিয়ান ওপেনের সময় বিশ্বের এক নম্বর টেনিস খেলোয়াড়কে আটকে রাখার বিষয়ে অবিশ্বাস্য আক্রোশ দেখা দিলে, সরকার অনুতপ্ত হতে পারে এবং তাকে ব্রিজিং ভিসায় বহিষ্কার করতে পারে,” বলেছেন অভিবাসনের সাবেক উপসচিব আবুল রিজভী৷ বিভাগ।

একটি ব্রিজিং ভিসা জোকোভিচকে কাজ করার অনুমতি দেবে – বা, এই ক্ষেত্রে, খেলার জন্য – তবে সেই সিদ্ধান্তের রাজনৈতিক প্রভাব স্পষ্ট নয় কারণ এটি এই খবরের বিরোধিতা করে যে জোকোভিচ অস্ট্রেলিয়ান জনগণের জন্য স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।

ভিক্টোরিয়ান প্রিমিয়ার ড্যানিয়েল অ্যান্ড্রুজের কাছে শুক্রবারের প্রথম দিকে এই সমস্যার একটি সহজ সমাধান রয়েছে: “টিকা পান।”

“এটাই গুরুত্বপূর্ণ … আমি প্রতিটি ভিক্টোরিয়ান জাতির কাছে এটি বলি। আমি এটাই করেছি। আমার বাচ্চারা এটাই করেছে,” তিনি বলেছেন, অস্ট্রেলিয়ান ওপেন একজন খেলোয়াড়ের চেয়ে বড় ছিল এবং সমস্যাটি বিশাল ছিল। এক ব্যক্তি.

সিএনএন টেনিস কন্ট্রিবিউটর বেন রোথেনবার্গ এবং সিএনএন এর হান্না রিচি, অ্যাঙ্গাস ওয়াটসন, জেসি জং এবং ইভানা কোত্তাসোভা।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।